মেজর সিনহা হত্যার তদন্ত প্রতিবেদন সোমবার


সকালের-সময় রিপোর্ট  ৬ সেপ্টেম্বর, ২০২০ ১২:২০ : পূর্বাহ্ণ

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ হত্যার তদন্তে গঠিত ‘উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি’র তদন্ত প্রতিবেদন সর্বশেষ বর্ধিত চূড়ান্ত সময়ে অর্থাৎ আগামী সোমবারের (৭ সেপ্টেম্বর) মধ্যেই দাখিল করা হবে। শনিবার (৫ সেপ্টেম্বর) তদন্ত কমিটির প্রধান ও চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান কক্সবাজার হিলডাউন সার্কিট হাউজে সাংবাদিকদের ব্রিফিংকালে এতথ্য প্রকাশ করেন।

তদন্ত কমিটির প্রধান মোহাম্মদ মিজানুর রহমান বলেন, মেজর (অব.) সিনহা মো. রাশেদ হত্যা মামলার তদন্ত প্রতিবেদন এখন চূড়ান্ত। এ তদন্ত প্রতিবেদন সর্বশেষ বর্ধিত চূড়ান্ত সময়ে বা আগামী সোমবারের (৭ সেপ্টেম্বর) মধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে জমা দেয়া হবে।

তিনি জানান, ৮০ পৃষ্ঠার এ তদন্ত প্রতিবেদনে ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে তার জন্য কিছু সুপারিশ বা প্রস্তাবনাও পেশ করা হয়েছে। প্রসঙ্গত, গত ৩১ জুলাই রাতে টেকনাফে পুলিশের হাতে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যাকাণ্ডের ঘটনা তদন্তের জন্য গত ২ আগস্ট চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) ও সরকারের যুগ্ম সচিব মোহাম্মদ মিজানুর রহমানকে আহ্বায়ক করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এই তদন্ত কমিটি গঠন করে দেওয়া হয়।

তদন্ত কমিটিকে ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেয়া হলেও পরবর্তীতে এর মেয়াদ ৩ দফায় বাড়িয়ে সর্বশেষ ৭ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দেয়া হয়। চার সদস্য বিশিষ্ট উচ্চ পর্যায়ের এ তদন্ত কমিটির অন্যান্য সদস্যরা হলেন লে. কর্নেল মোহাম্মদ সাজ্জাদ, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (ক্রাইম এন্ড অপারেশন্স) মো. জাকির হোসেন ও কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোহা. শাজাহান আলি।

এই তদন্ত কমিটি গত ১৬ আগস্ট টেকনাফ শামলাপুর রোহিঙ্গা ক্যাম্পের ক্যাম্প ইনচার্জের (সিআইসি) কার্যালয়ে এক গণশুনানির আয়োজন করে। তারা গণশুনানিতে ঘটনার সাথে সংশ্লিষ্ট ৬০ জনের বেশি মানুষের বক্তব্য গ্রহণ করেন। সর্বশেষ গত ২ সেপ্টেম্বর এ কমিটির সদস্যরা কারাগারে গিয়ে ওসি প্রদীপের বক্তব্যও গ্রহণ করেন।

এসএস/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page