ভোটগ্রহণ চলছে ষষ্ঠ ধাপের ২১৮ ইউপিতে


সকালের সময় : ৩১ জানুয়ারি, ২০২২ ৮:৫৫ : পূর্বাহ্ণ
চতুর্থ ধাপে চট্টগ্রামের,ইউপি,ভোটযুদ্ধ শুরু

সারাদেশ ডেস্ক : সারাদেশের ২২ জেলার ৪২ উপজেলার ২১৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি)তে ষষ্ঠ ধাপের ভোটযুদ্ধ চলছে। আজ সোমবার (৩১ জানুয়ারি) সকাল ৮ টা থেকে শুরু হয় ভোটগ্রহণ,চলবে বিকাল ৪টা পর্যন্ত।

এর মধ্যে ২১৬ ইউপিতে ইভিএমে এবং মাত্র দুটি ইউনিয়নে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ হবে। নির্বাচনি সব এলাকায় ভোটারেরা সকাল সকাল ভোট কেন্দ্রে আসতে শুরু করেছেন।

এর আগে ভোটগ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। ইভিএমসহ অন্যান্য নির্বাচনী সামগ্রী ভোটগ্রহণের আগেই কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে।

ইসি সূত্র জানায়, এই নির্বাচনে মোট ভোটার ৪১ লাখ ৮২ হাজার ২৬৩। এর মধ্যে পুরুষ ভোটার ২১ লাখ ১৪ হাজার ৭২০ ও নারী ভোটার ২০ লাখ ৬৭ হাজার ৫৩৭। এছাড়াও ছয়জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। এসব ভোটার দুই হাজার ১৮৬টি কেন্দ্রের ১৩ হাজার ৩০৫টি কক্ষে ভোট প্রদান করবেন।

নির্বাচনের এ ধাপে সারাদেশে বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১১ হাজার ৬০৪ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে এক হাজার ১৯৯ জন। সংরক্ষিত নারী সদস্য পদে দুই হাজার ৫৫৯ এবং সাধারণ সদস্য পদে সাত হাজার ৮৪৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইউপি নির্বাচনের এই ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ১৪৪ প্রার্থী। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১২ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩২ জন এবং সাধারণ সদস্য পদে ১০০ প্রার্থী রয়েছেন।

নির্বাচনি এলাকায় মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ রয়েছে। গত শনিবার দিনগত রাত ১২টা থেকে আগামীকাল মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত মোট ৫৪ ঘণ্টার জন্য এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এ ছাড়া গত শুক্রবার মধ্যরাত থেকে এসব এলাকায় নির্বাচনি প্রচারণাও বন্ধ রয়েছে।

আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে র‌্যাব, পুলিশ ও আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নির্বাচনি এলাকায় টহল শুরু করেছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে রয়েছেন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

এর আগে গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দুই দফায় ৩৬৯টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও ২৮ নভেম্বর তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে এবং চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর ৮৩৬ ইউপিতে ভোটগ্রহণ করা হয়।

পঞ্চম ধাপে গত ৫ জানুয়ারি ৭০৮ ইউপিতে ভোট হয়েছে। আজ সোমবার ৩১ জানুয়ারি ষষ্ঠ ধাপে ২১৮ ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। তাছাড়া সপ্তম ও শেষ ধাপে ১৩৮ ইউপিতে আগামী ৭ ফেব্রুয়ারি ভোট অনুষ্ঠিত হবে।

এসএস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page