বিশিষ্ট সমাজ বিজ্ঞানী ড. অনুপম সেনের সাথে দৈনিক আলোকিত প্রতিদিন চট্টগ্রাম ব্যুরোর সৌজন্য সাক্ষাৎ


২৩ অক্টোবর, ২০১৮ ১:০৫ : পূর্বাহ্ণ

সকালেরসময় ডেস্ক:: দেশের বরেণ্য শিক্ষাবিদ, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশিষ্ট সমাজ বিজ্ঞানী, চট্টগ্রাম তথা পটিয়ার অহংকার আমাদের অনুপম স্যার, পা-িত্য আর মহত্ত্বে যিনি সমুদ্রের বিশালতার সঙ্গে তুলনীয়, তাঁর কর্ম ও জীবন আমাদের জন্য উপহার। এক সমৃদ্ধ বর্ণিল কর্মময় জীবন তাঁর। মেধা, মননশীলতা আর পা-িত্যে যিনি ঐতিহ্যের প্রতীক হিসেবে প্রতিষ্ঠিত, তাঁর মূল্যায়ন অতলস্পর্শী। শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন সকালেরসময় ডট কমের প্রকাশক/ সম্পাদক ও দৈনিক আলোকিত প্রতিদিনের চট্টগ্রাম ব্যুরো প্রধান মোহাম্মদ ফোরকান।

সোমবার (২২অক্টোবর ) দুপুরে নগরীর প্রবর্তক মোড়ের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ভবনে উপাচার্যের কার্যালয়ে দৈনিক আলোকিত প্রতিদিন চট্টগ্রাম ব্যুরোর প্রতিনিধি দল উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

এ সময় ড. অনুপম সেন বলেন, সাংবাদিকতা একটা মহান পেশা। সাংবাদিকরা জাতির বিবেক। গণমাধ্যম সমাজের দর্পণ। সংবাদকর্মীরদের ক্ষুরধার লেখনিতে আজ অনিয়ম, অন্যায়, দুর্ণীতি, তুলে ধরা হয় পাঠকের সামনে এতে সমাজের মানুষ হয় সচেতন। আর এই মহৎকাজের দায়িত্ব পালন করতে যেয়ে সাংবাদিকরা হচ্ছেন নির্যাতিত এবং হয়রানির শিকার। আজ পেশাগত কারণে দেশে বিদেশে সাংবাদিকদের হয়রানি, নির্যাতন এবং অপঘাতে মৃত্যুর চিত্র আমরা দেখতে পাচ্ছি। এই বিষয়টি আমাদের জন্য অবশ্যই উদ্বেগের।

আমি দৃঢ়তার সঙ্গে বলতে চাই, সাংবাদিকরা কোন কালেই কারো প্রতিপক্ষ ছিলেন না। এখনও নেই। সুস্থ ও সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণের লক্ষ্য নিয়েই তারা এই শঙ্কাকুল পেশায় কাজ করেন। সাংবাদিক হত্যার বিষয়ে জানতে চাইলে তিনি আরো বলেন, সবারই স্মরণ রাখা উচিত হবে যে দু-একজন কলম যোদ্ধাকে সরিয়ে দিয়ে নিজের অপরাধ ঢাকা যায় না। সত্য একদিন বের হবেই। তাই উচিত হবে, আত্মশুদ্ধি করা। আর এটা ব্যক্তি, সমাজ তথা রাষ্ট্র সবার জন্যই মঙ্গল। আমাদের সকলকে মাথায় রাখতে হবে যে, সাংবাদিকরা দুরন্ত সাহস নিয়ে সংবাদ প্রকাশ করেন।

এজন্যই নানা অনিয়ম-দুর্নীতি রুখে দেওয়া যায়। জনগনের অর্থ লোপাট বন্ধ হয়। গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকে। জনকল্যাণ নিশ্চিত করা যায়। সরকারের উচিত হবে, দেশের স্বার্থে সাংবাদিকদের নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সঙ্গে অনুধাবন করা। যাদের বিরুদ্ধে সাংবাদিক নির্যাতন ও হত্যার অভিযোগ উঠে, তাদের চিহ্নিত করা এবং দৃষ্টান্তমুলক শাস্তির ব্যবস্থা নিশ্চিত করা। এবং তিনি দৈনিক আলোকিত প্রতিদিনের উজ্জল ভবিষ্যত কামনা করেন ।

এসময় আরো উপস্থিত ছিলেন দৈনিক দেশ কালের ব্যুরো প্রধান নিজাম হাজারী সিদ্দিকি, মাই হেল্থ রেকর্ডের এমডি হাসান মুরাদ ও ম্যানেজার আজিজুল হক।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ