বিষয় :

আমার ভেতর মানবিকতা বোধ আছে কিনা সেটাই শিক্ষা: শিক্ষামন্ত্রী


২২ জানুয়ারি, ২০১৯ ৫:৫৫ : অপরাহ্ণ

সকালেরসময় রিপোর্ট:: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, পরীক্ষায় ভালো করা নিশ্চয় জরুরি। তবে এটি একমাত্র বিষয় নয়। আমি ভালো মানুষ হলাম কিনা, সুনাগরিক হলাম কিনা, আমার ভেতর মানবিকতা বোধ আছে কিনা সেটা দেখা এবং সেভাবে তৈরি করাও জরুরি বিষয়। প্রত্যেক শিশুর মাঝে অফুরন্ত সম্ভাবনা রয়েছে। সেই সম্ভাবনাকে বিকশিত করার দায়িত্ব সকলের। শিশুদের আত্ম উদ্যোমী, আত্মবিশ্বাসী করে তুলার দায়িত্ব আমাদের, শিক্ষকদের এবং পরিবারের।

মঙ্গলবার (২২ জানুয়ারি) সকালে এম এ আজিজ স্টেডিয়ামে ৪৮তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শিক্ষামন্ত্রী আরও বলেন, আগামী ২ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হবে, আমাদের সবার জন্যই এটা পরীক্ষা। কেউ যেনো অসৎ পথে, লাভের আশায় প্রশ্নফাঁসের মতো অপরাধ না করে।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল সারাদেশ থেকে আগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, একসময় আমরা বঙ্গবন্ধুর ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস জানতাম না। তোমরা খুবই ভাগ্যবান যে, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধের ইতিহাস ও স্বাধীনতার কথা জানছো পাঠক্রমে। এরই কারণে আমরা সমাজে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বের বন্ধন দেখতে পাচ্ছি। ষড়যন্ত্রকারীরা যেকোনো সময় আমাদের অস্তিত্বে আঘাত হানবে তাই আমাদের ইতিহাস জানতে হবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা।

বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতির আয়োজনে এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড চট্টগ্রামের ব্যবস্থাপনায় আজ থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতা চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। সারাদেশের মোট ৪টি শিক্ষা অঞ্চল (বকুল: চট্টগ্রাম, কুমিল্লা ও সিলেট; গোলাপ: বরিশাল, খুলনা; পদ্ম: ঢাকা ও ময়মনসিংহ; চাঁপা: রাজশাহী ও রংপুর) থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ৮০৮ জন, টিম লিডার ৫২জন ও কন্টিনজেন্ট লিডার ৪ জন।

উল্লেখ্য, আগামী ২৬ জানুয়ারি এম এ আজিজ স্টেডিয়াম সমাপনি অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page