আকাশ ছুঁয়েছে লেবুর দাম, ডজন ৫০০ টাকা! 


সকালের-সময় রিপোর্ট ২৮ মার্চ, ২০২০ ১২:৪০ : অপরাহ্ণ

একটি লেবুর দাম কত হতে পারে? বড়জোর কয়েক টাকা। কিন্তু! সম্প্রতি করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে কাজে লাগিয়ে অসাধু ব্যবসায়ীরা  একটি লেবু বিক্রি করছে ৩০ থেকে ৪০ টাকা। তার মানে বিক্রেতারা ডজন হাকাচ্ছে ৩৬০-৪৮০ টাকায়।

হঠাৎ আকাশ ছুঁয়েছে লেবুর দাম। কি বিশেষত্ব এই লেবুর? কারণ একটাই করোনা। পাইকারি দোকানে হালি ৮০-থেকে ৯০ টাকা থাকলেও খুচরা বাজারে তা ১২০-১৩০ ছুঁয়েছে। নগরীর চকবাজার, রিয়াজউদ্দীন বাজার সরেজমিন ঘুরে এ চিত্র দেখা যায়। আড়তদাররা বলছেন, লেবুর ফলন স্মরণকালের সর্বনিম্ন হওয়ায় এবার সর্বোচ্চ দামের রেকর্ড ছুঁয়েছে।

এ প্রসঙ্গে এক লেবু ব্যবসায়ী সকালের-সময়কে বলেন, বেশ কিছুদিন ধরেই লেবুর বাজার চড়া। তবে আজকের বাজারে দামটা ৫০০ ছুঁয়েছে। এবার পাহাড়ে লেবুর ফলন খুব কম হয়েছে। সরবরাহও কম। তাই দাম চড়া। এখানে বিক্রেতাদের কিছু করার নেই। চাহিদা আর সরবরাহের কথা বিবেচনায় দামের এই চড়া ভাব আরও বেশ কিছুদিন থাকবে।

একই প্রসঙ্গে চকবাজারের এক ব্যবসায়ী সকালে-সময়কে বলেন, লেবুর বাজার একটু চড়া অনেক দিন থেকে। তবে এবার অন্যান্যবারের চেয়ে বেশি। ফলন কম হওয়ায় দামে এমন অস্থিরতা বিরাজ করছে।

সরেজমিন রিয়াজউদ্দীন বাজার গিয়ে দেখা যায়, দেশি লেবু প্রতিটি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকায়। এক ডজন কিনলে ৩৬০-৪৮০ টাকা রাখা হলেও হালি বিক্রি হচ্ছে ঠিক ১২০-১৬০ টাকায়। তবে কাগজি লেবু তুলনামূলক কিছুটা কম। এর হালি বিক্রি হচ্ছে ১০০ টাকায়।

তৌহিদ নামে এক বিক্রেতা সকালের-সময়কে বলেন, আমরা পাইকারি বাজার পটিয়া থেকে হালি ৭০-৮০ টাকায় আনি। অন্যান্য খরচ বাদ দিয়ে তাই ১৬০ টাকায় বিক্রি করতে হয়। দাম বৃদ্ধি পাওয়ায় বিক্রিও কমেছে সমান হারে। আজিজ নামে আরেক বিক্রেতা বলেন, আগে প্রতিদিন ১ বস্তা লেবু আনতাম। একটাও থাকত না। আর এখন মাত্র এক ডজন লেবু আনি। তবু দিন শেষে দুই-তিনটি অবিক্রীত থেকে যায়।

অভিন্ন চিত্র পাওয়া গেছে কাজির দেউরী ও চৌমুহনী বাজারেও। এ দুটি বাজারে দোকানভেদে দেশি লেবু বিক্রি হয়েছে ১২০ থেকে ১৬০ টাকায়। তবে কাগজি লেবু বিক্রি হয়েছে ১০০ টাকায়। লেবুর এই আকাশছোঁয়া দামে বিস্মিত সাধারণ মানুষ। মুরাদ নামে নামে এক বিক্রেতা বলেন, আমি প্রায় ২০ বছর ধরে ব্যবসা করছি। আর অধিকাংশ সময়ই লেবুর ব্যবসা করেছি। তবে এত দাম আগে কখনও দেখিনি।

ব্যবসায়ীরা জানান, যতদিন আবহাওয়া গরম থাকবে ততদিন লেবু’র দামও ছড়া থাকবে। তবে ভালভাবে বৃষ্টি আরম্ভ হলে এ দাম অর্ধেকে নেমে আসবে।

সকালের-সময়/এম এফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ