চাঁদে ভারতের নতুন ইতিহাস–নেপথ্যে রকেট ওম্যান!


নিউজ ডেস্ক  ২৪ আগস্ট, ২০২৩ ১০:৫৫ : পূর্বাহ্ণ

চাঁদের কুমেরুতে ভারত নতুন ইতিহাস রচনা করেছে। বুধবার পৃথিবীর প্রথম দেশ হিসেবে চাঁদের ওই অংশে নামল ভারতের ল্যান্ডার। আর এই সফল অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন ভারতের ‘রকেট ওম্যান’।

চন্দ্রযান ৩ মিশনের নেতৃত্ব দিয়েছেন ড. রিতু করিধাল শ্রীবাস্তব, ভারতের মহাকাশ সংস্থা ইসরোর অন্যতম সিনিয়র বিজ্ঞানী তিনি। তাকে ‘ভারতের রকেট মহিলা’ বলা হয়। ডক্টর শ্রীবাস্তব শীর্ষ মহাকাশ অনুসন্ধান সংস্থায় দুই দশকেরও বেশি সময় ধরে অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প পরিচালনা করেছেন। তিনি উত্তর প্রদেশের লখনউতে জন্মগ্রহণ করেন। সেখানেই তার বড় হয়ে ওঠা।

১৯৯৬ সালে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে এম টেক পাস করেন তিনি। লখনউ বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় এম.এসসি করার পর পিএইচডিও করেন। মহাকাশ বিজ্ঞানের প্রতি ছোট থেকেই তার আগ্রহ ছিল। স্কুলের দিনগুলোতে তিনি মার্কিন মহাকাশ সংস্থা নাসা ও ইসরোর যেকোনো মহাকাশ-সম্পর্কিত কার্যকলাপের খবর রাখতেন।

বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদের মাটিতে পা রাখল ভারত। মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সাথে উচ্চারিত হবে ভারতের নাম। চাঁদের দক্ষিণ মেরু এখনো সবার কাছেই অজানা। পৃথিবীর আর কোনো দেশ সেখানে পৌঁছতে পারেনি। সেখানেই পৌঁছে নতুন কীর্তি গড়ল ভারত।

চাঁদে ভারতের প্রথম মিশন চন্দ্রযান ১। ২০০৮ সালের অক্টোবরে সফল উৎক্ষেপণ হয়। চন্দ্রযান ১-এ ছিল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জার্মানি, সুইডেন এবং বুলগেরিয়াতে নির্মিত বৈজ্ঞানিক যন্ত্রপাতি।

সূত্র—নিউজ ১৮

Print Friendly, PDF & Email

আরো সংবাদ