বিষয় :

সৌদিতে পৌঁছেছেন বাংলাদেশি ৩৮ হাজার ৮৮৯ হজযাত্রী


নিউজ ডেস্ক  ২৭ জুন, ২০২২ ১০:৩০ : পূর্বাহ্ণ

পবিত্র হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে ৩৮ হাজার ৮৮৯ জন সৌদি আরবে পৌঁছেছেন। ধর্মবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল শনিবার পর্যন্ত ৩৮ হাজার ৮৮৯ জন হজযাত্রীর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সৌদি আরবে গেছেন ৩ হাজার ৩৮৫ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় গেছেন ৩৫ হাজার ৫০৪ জন।

মোট ১০৮টি ফ্লাইটে এসব হজযাত্রী সৌদি আরবে গেছেন। ১০৮টির মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৬১টি, সৌদি এয়ারলাইন্স ৪২টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স ৫টি ফ্লাইট পরিচালনা করেছে।

চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন মুসল্লি পবিত্র হজ পালনের সুযোগ পান। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬৪ জন। বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন। সম্প্রতি বাংলাদেশের জন্য হজ কোটা বাড়ায় সৌদি আরব। হজ কোটা বৃদ্ধির ফলে বাংলাদেশ থেকে এ বছর আরও ২ হাজার ৪১৫ জন পবিত্র হজ পালনের সুযোগ পাবেন।

গত ৫ জুন বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হয়। এবারের হজ মৌসুমে সৌদি আরবে হজ করতে গিয়ে এখন পর্যন্ত ছয়জন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। তাঁদের মধ্যে পুরুষ চারজন, নারী দুজন। তাঁদের মধ্যে চারজন মক্কায় ও দুজন মদিনায় মারা গেছেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ