বিষয় :

উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্র তৈরির কারখানার সন্ধান: আটক ৩


সকালের সময় : ৮ নভেম্বর, ২০২১ ১১:৩৩ : পূর্বাহ্ণ
উখিয়া, রোহিঙ্গা ক্যাম্পে, অস্ত্র তৈরি, কারখানার সন্ধান

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্র তৈরির কারখানার সন্ধান পেয়েছে র‌্যাব-১৫। ওই কারখানাটিতে অভিযানের সময় রোহিঙ্গা সন্ত্রাসীদের সঙ্গে র‌্যাবের চার ঘণ্টাব্যাপী বন্দুকযুদ্ধ চলে।

বন্দুকযুদ্ধ থেমে যাওয়ার পর সেখানে অভিযান চালিয়ে ১০টি অস্ত্র উদ্ধারের পাশাপাশি আটক করা হয় অস্ত্র তৈরির তিন রোহিঙ্গা কারিগরকে।

আজ সোমবার (৮ নভেম্বর) ভোরে কুতুপালং রোহিঙ্গা শিবিরের এক্স-৪ ক্যাম্পের গহিন পাহাড়ে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- কুতুপালং ক্যাম্প সি-১ জি ব্লকের মৃত আজিজুর রহমানের ছেলে বাইতুল্লাহ (১৯) ও হাবিব উল্লাহ (৩২) এবং জাহিদ হোসেনের ছেলে মোহাম্মদ হাছান (২৪)।

র‍্যাব-১৫ অধিনায়ক লে. কর্নেল খায়েরুল ইসলাম জানান, খবর ছিল দীর্ঘদিন ধরে একটি চক্র এ ক্যাম্পের গহীন বনে কারখানা তৈরি করে অস্ত্র বানিয়ে আসছিল। আর এই কারখানা থেকে রোহিঙ্গা সন্ত্রাসীদের কাছে অস্ত্র সরবরাহ করা হচ্ছিল।

এমন তথ্যের উপর ভিত্তি করে গতকাল রবিবার মধ্যরাত থেকে আজ সোমবার ভোর পর্যন্ত উখিয়ার কুতুপালং ক্যাম্পের এক্সটেনশন ফোরে গহীন পাহাড়ে অভিযান চালায় র‌্যাব।

তিনি বলেন, তথ্য অনুযায়ী কারখানাটি শনাক্ত করে সেখানে অভিযান চালাতেই র‌্যাবকে লক্ষ্য করে গুলি চালায় রোহিঙ্গা সন্ত্রাসীরা। চার ঘণ্টার বেশি সময় গুলিবিনিময়ের পর কারখানাটি নিয়ন্ত্রণে নেয়া হয়।

পরে গোয়েন্দা নজরদারি বাড়িয়ে কারখানাটি শনাক্ত করে কারখানাটি নিয়ন্ত্রণে নেওয়া হয়। সেখান থেকে পাঁচটি পিস্তল, পাঁচটি বন্দুক ও বিপুল পরিমাণ অস্ত্র তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়।

তিনি জানান, ক্যাম্পগুলোয় সন্ত্রাসীদের তৎপরতা ঠেকাতে কাজ করছে র‌্যাব। আইনি ব্যবস্থা গ্রহণ শেষে তাদের উখিয়া থানায় হস্তান্তর করা হবে।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ