বিষয় :

রাতেই তুরস্ক যাবে ফায়ার সার্ভিসের ১২ সদস্য


নিউজ ডেস্ক  ৮ ফেব্রুয়ারি, ২০২৩ ৮:১২ : অপরাহ্ণ

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে উদ্ধারকাজে দায়িত্ব পালন করতে যাচ্ছেন বাংলাদেশ ফায়ার সার্ভিসের ১২ সদস্য। বুধবার ফায়ার সার্ভিস সদর দপ্তর থেকে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের কারণে তুরস্ক সরকারের তরফে আন্তর্জাতিক সাহায্য চাওয়া হয়েছে। এর প্রেক্ষিতে সশস্ত্র বাহিনী থেকে বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে তুরস্কে একটি সম্মিলিত সাহায্যকারী দল পাঠানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ নির্দেশের পর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন ১২ সদস্যের এই উদ্ধারকারী দল প্রস্তুত করেন। বিমানবাহিনীর সি-১৩০ বিমানযোগে আজ বুধবার তারা তুরস্কের উদ্দেশে যাত্রা করবেন।

ফায়ার সার্ভিস জানায়, তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে অনুসন্ধান ও উদ্ধার কাজে যোগ দিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে তুরস্কে উদ্ধারকারী দল পাঠানো হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগ থেকে পাঠানো সম্মিলিত সাহায্যকারী দলের সঙ্গে তারা যাচ্ছেন।

উদ্ধারকারী দলেন মধ্যে রয়েছেন একজন উপপরিচালক, দুজন সহকারী পরিচালক, একজন উপসহকারী পরিচালক, একজন সিনিয়র স্টেশন অফিসার, একজন লিডার এবং বাকি ছয়জন ফায়ারফাইটার।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে উদ্ধারকারী দলের সদস্য হিসেবে যারা যাচ্ছেন তারা ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজারি গ্রুপের স্ট্যান্ডার্ড অনুযায়ী বিধ্বস্ত ভবনে অনুসন্ধান ও উদ্ধারকাজ পরিচালনা বিষয়ে আন্তর্জাতিকমানের প্রশিক্ষণপ্রাপ্ত।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় সম্মিলিত উদ্ধারকারী দলের সঙ্গে ফায়ার সার্ভিসকে অন্তর্ভুক্ত করায় আমরা সম্মানিত বোধ করছি। বর্তমান সরকারের সময়ে ২০১৫ সালে নেপালে সংঘটিত ভূমিকম্পে পর্যবেক্ষক হিসেবে ফায়ার সার্ভিসের পাঁচ সদস্যের প্রতিনিধিদল অংশগ্রহণ করেছিলেন।

তবে আন্তর্জাতিক অঙ্গনে উদ্ধারকাজ পরিচালনার জন্য ফায়ার সার্ভিসের ১২ সদস্যের উদ্ধারকারী দলের এটিই প্রথম বিদেশ গমন।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page