বিষয় :

বর্ণিল আয়োজনে বিশ্বজুড়ে নতুন বছরকে বরণ


১ জানুয়ারি, ২০১৮ ৭:২৩ : পূর্বাহ্ণ

সকালেসময় ডেস্ক :: জমকালো আয়োজন আর বর্ণিল আতশবাজির মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করল বিশ্ববাসী। পুরনো বছরকে বিদায় দিয়ে বিশ্ববাসী পেল নতুন বর্ষ ২০১৮।

এএফপির জানিয়েছে, অস্ট্রেলিয়ার সিডনি হারবার সেতুতে রংধনু আকৃতির একটি অগ্নিকুণ্ডের প্রদর্শনী নিয়ে শুরু হয় আতশবাজির উদযাপন। বিভিন্ন রঙের আতশবাজি ফুটিয়ে নতুন বছরকে বরণ করে নেওয়া হয়। দর্শনীয় এ আতশবাজি উপভোগ করতে জড়ো হয় বিভিন্ন বয়সী প্রায় ১৫ লাখ মানুষ।

নিউজিল্যান্ডে অকল্যান্ডের স্কাই টাওয়ারের পাশে দেশটির জনগণ কাউন্ট ডাউনের মাধ্যমে বিদায় জানায় ২০১৭ সালকে এবং স্বাগত জানায় ২০১৮ সালকে। এখানে আয়োজন করা হয় লেজার শো এবং দৃষ্টিনন্দন আতশবাজির। এ সময় প্রায় কয়েক সহস্র আতশবাজি আলোকিত করে অকল্যান্ডের আকাশ। ঐতিহ্যবাহী এ আতশবাজি উপভোগ করতে এবং নতুন বছরকে বরণ করে নিতে সেখানে হাজির হন হাজার হাজার মানুষ।

ফ্রান্সের প্যারিসের রাস্তাও হাজার হাজার মানুষে মুখরিত ছিল। নানা রঙের আলোয় সাজানো হয় বিভিন্ন ভবন। স্বতঃস্ফূর্তভাবে বর্ষবরণের জন্য দেশটিতে নিরাপত্তা ব্যবস্থাও ছিল নিশ্ছিদ্র। সাধারণ মানুষের নিরাপত্তায় নিয়োজিত ছিল প্রায় এক লাখ ৪০ হাজার পুলিশ ও সেনা সদস্য।

এছাড়া এশিয়া, মধ্যপ্রাচ্য, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকা অঞ্চলেও ২০১৮ সালকে বরণ করে নেয়া হয়। আতশবাজির পাশাপাশি অনেকে বেলুন উড়িয়েও স্বাগত জানিয়েছেন নতুন বছরকে। টোকিওতে মধ্যরাতে বেলুন উড়িয়ে বিদায় জানানো হয় ২০১৭ সালকে। হংকংয়ে সুরের তালে তালে ফোটানো হয় আতশবাজি। ইন্দোনেশিয়ার জাকার্তায় নতুন বছর উপলক্ষে গণবিবাহের আয়োজন করা হয়। এতে ৫০০ দম্পতির বিয়ে হয়।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ