বিষয় :

নিষেধাজ্ঞা শেষ  ইলিশ শিকারে নদীতে নামছেন জেলেরা ।


১ মে, ২০১৮ ২:৩৬ : পূর্বাহ্ণ

সকালেরসময় ভোলা প্রতিনিধি::  দুই মাস নিষেধাজ্ঞা কাটিয়ে ইলিশসহ সব ধরনের মাছ ধরতে নদীতে নামছেন জেলেরা। সোমবার (৩০ এপ্রিল) রাত ১২টার পর থেকে মাছ ধরার সরঞ্জাম নিয়ে নদীতে নামবেন জেলেরা। জেলা মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, মার্চ-এপ্রিল দুই মাস মেঘনা-তেঁতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকায় ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ ছিলো। নিষেধাজ্ঞাকালীন সময়ে ভোলার জলসীমায় ১০০ মেট্রিক টন জাটকা রক্ষা হয়েছে। এ থেকে প্রায় ২০০ মেট্রিক টন ইলিশ উৎপাদন হবে।

জানা যায়, নিষেধাজ্ঞাকালীন সময়ে জেলার সাত উপজেলা থেকে মৎস্য বিভাগ, পুলিশ ও কোস্টগার্ড নিয়ে সর্বমোট ৩৮৪টি অভিযান পরিচালনা করা হয়। এসব অভিযানে মাছ ধরার অপরাধে ২৩০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ১৭ লাখ টাকা ৯৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়াও চার কোটি ৪৯ লাখ টাকার মূল্যের ১৫ লাখ ৫০ হাজার মিটার জাল ও দুই মেট্রিক টন ইলিশ এবং ৩২টি ট্রলার জব্দ করা হয়েছে।

এ বিষয়ে সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান সকালেরসময়কে বলেন, সদর উপজেলায় মোট ৬৫টি অভিযানে ১১৩ জেলের কারাদণ্ড, ১১ লাখ টাকা জরিমানা এবং চার লাখ মিটার জাল জব্দ করা হয়েছে। বিগত বছরের চেয়ে এ বছর মৎস্য অভিযান সফল হয়েছে। এ বছর ১০০ মেট্রিক টন ইলিশ রক্ষা পেয়েছে, যা থেকে উৎপাদন হবে ২০০ মেট্রিক টন ইলিশ।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page