বিষয় :

বাংলাদেশের নির্বাচন ইস্যুতে নিজেদের অবস্থান স্পষ্ট করল যুক্তরাষ্ট্র


নিউজ ডেস্ক  ৭ ডিসেম্বর, ২০২৩ ৯:২৯ : পূর্বাহ্ণ

বাংলাদেশ এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে গেলো কয়েক মাস ধরেই অতি আগ্রহ দেখাচ্ছে যুক্তরাষ্ট্র। আসন্ন নির্বাচনের বিভিন্ন বিষয় নিয়ে প্রায়ই প্রশ্নোত্তর চলছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে। নির্বাচন ইস্যুতে আবারও নিজেদের অবস্থান স্পষ্ট করল যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র দফতরে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সম্প্রতি প্রকাশিত ‘সন্ত্রাসবাদ’ বিষয়ক প্রতিবেদন নিয়ে প্রশ্ন করা হলে তা এড়িয়ে গেলেও নির্বাচন প্রসঙ্গে কথা বলেন মুখপাত্র ম্যাথিউ মিলার।

তিনি বলেন, আমরা বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চাই এবং আমাদের এই নীতি অব্যাহত থাকবে। বাংলাদেশ সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততার কেন্দ্রে থাকবে এই নীতি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্ষিক প্রতিবেদন ‘কান্ট্রি রিপোর্টস অন টেররিজম-২০২২’ প্রকাশিত হয় গত শুক্রবার (১ ডিসেম্বর)। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সহায়তায় বাংলাদেশ সরকার কঠোরভাবে জঙ্গি দমন অব্যাহত রাখায় ২০২২ সালে দেশে সন্ত্রাসবাদ কমেছে।

তবে নির্বাচন সংশ্লিষ্ট রাজনৈতিক সহিংসতাকে কেন্দ্র করে জঙ্গিগোষ্ঠীগুলোর পুনরুত্থানের শঙ্কা রয়েছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান কী এবং বাংলাদেশ সরকারের সঙ্গে তাদের কাজের কোনো পরিকল্পনা আছে কিনা- এমন প্রশ্ন করে বাংলাদেশের একটি জনপ্রিয় বেসরকারি টেলিভিশনের প্রতিনিধি।

প্রশ্নটির উত্তর এড়িয়ে গিয়ে মুখপাত্র মিলার বলেন, যুক্তরাষ্ট্র কয়েক দিন আগে একটি সন্ত্রাসবিরোধী প্রতিবেদন প্রকাশ করেছে। এ প্রতিবেদনে যা বলা আছে, এর বাইরে আর কোনো মন্তব্য নেই।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page