বিষয় :

দেশের পাশাপাশি বিশ্ব গণমাধ্যমে বেইলি রোডের অগ্নিকাণ্ড


নিউজ ডেস্ক  ২ মার্চ, ২০২৪ ১১:৫৯ : অপরাহ্ণ

রাজধানীর বেইলি রোডের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় প্রাণ হারিয়েছেন ৪৬ জন মানুষ। ১১ জন আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন এবং ভবনটি থেকে জীবিত উদ্ধার করা হয়েছে ৭৫ জনকে। ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনায় আলোড়ন উঠেছে দেশজুড়ে। দেশের গণমাধ্যমগুলোর পাশাপাশি আন্তর্জাতিক গণমাধ্যমগুলোরও সংবাদ শিরোনাম হয়েছে ঢাকার অগ্নিকাণ্ডের ঘটনা।

বেইলি রোডের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ে সংবাদ শিরোনাম করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। দ্য গার্ডিয়ানের সংবাদ শিরোনামে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় একটি ভবনে অগ্নিকাণ্ডে বহু মানুষ নিহত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, অগ্নিকাণ্ড ঘটা ভবনটির বিভিন্ন ফ্লোরে মার্কেট এবং রেস্টুরেন্ট থাকায় মুহূর্তেই আগুন ভয়াবহ রূপ ধারণ করে।

ঢাকার অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন শিরোনামে বলা হয়েছে, বাংলাদেশে শপিংমলে অগ্নিকাণ্ডে হতাহত হয়েছে বহু মানুষ। প্রতিবেদনে আরও বলা হয়েছে, বেশিরভাগ প্রাণহানি ঘটেছে ধোঁয়ায় দমবন্ধ হয়ে যাওয়ার পর কার্বন মনোক্সাইডের বিষক্রিয়ার কারণে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকায় ভবনে অগ্নিকাণ্ডে অন্তত ৪৬ জন মানুষের প্রাণ হারিয়েছে। ভবনটিতে জরুরি বের হওয়ার ব্যবস্থা ছিল না এবং ভবনটির সিঁড়িতে সাজিয়ে রাখা ছিল রান্নার কাজে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারগুলো। সিলিন্ডারগুলো ভবনটিতে থাকা একাধিক রেস্তোরাঁর রান্নাঘরে ব্যবহার করা হতো।

বাংলাদেশে বারবার অগ্নিকাণ্ডের ঘটনা কেন ঘটছে তা নিয়ে প্রশ্ন রেখেছে জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলে তার প্রতিবেদনে। প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের রাজধানীতে বেশ কিছু বিল্ডিংয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব ঘটনার প্রায় প্রতিটিতে প্রাণ হারিয়েছেন কয়েক ডজন মানুষ। বেশিরভাগ ক্ষেত্রে বিল্ডিংগুলো বহুদিনের পুরোনো এবং ঘিঞ্জি এলাকায়। এছাড়া বিল্ডিংগুলোতে কোনো ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেই।

ঢাকার অগ্নিকাণ্ডের ঘটনায় একাধিক সংবাদ শিরোনাম করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। আল-জাজিরা প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে শপিং সেন্টারে ভয়াবহ অগ্নিকাণ্ড। এ ঘটনায় কয়েক ডজন মানুষের প্রাণহানি ঘটেছে।

বাংলাদেশের অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ে সংবাদ প্রকাশ করেছে সিএনএন, রয়টার্স, ভয়েস অব আমেরিকা, দ্য টাইমস অব ইন্ডিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রয় সব প্রভাবশালী গণমাধ্যম। টাইমস অব ইন্ডিয়ার সংবাদ শিরোনামে বলা হয়েছে, ঢাকার ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৬ জন মানুষ প্রাণ হারিয়েছে।

হংকংভিত্তিক সংবাদমাধ্যম বিএনএন ব্রেকিং বাংলাদেশের অগ্নিকাণ্ডের ঘটনায় সংবাদ শিরোনাম করেছে। তারা লিখেছে, ভবন নির্মান বিল্ডিং কোড ও নিরাপত্তা নির্দেশনাগুলো না মানায় বাংলাদেশে বারবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে।

এসএস/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ