বিষয় :

দেশের পথে প্রধানমন্ত্রী


১২ জুন, ২০১৮ ২:১৬ : পূর্বাহ্ণ

সকালেরসময় বিশ্ব ডেস্ক:: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে জি-সেভেন আউটরিচ সম্মেলনে যোগদান দিয়ে দেশটিতে চারদিনের সফর শেষে ঢাকার উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১১ জুন) স্থানীয় সময় ৩টার দিকে টরোন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এমিরেটস্ এয়ারলাইন্সের ইকে-২৪২ ফ্লাইটে দেশের উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী। বিমানবন্দরে শেখ হাসিনাকে বিদায় জানান কানাডায় বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান ও কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক জনাথন সুভে।

ঢাকার পথে রওনা হওয়ার আগে সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন কানাডার মিয়ানমার বিষয়ক দূত বব রে, কানাডার সাসকাচোয়ান প্রদেশের উপ প্রধানমন্ত্রী জেরেমি হ্যারিসন এবং কমার্শিয়াল কোঅপারেশন অব কানাডার প্রেসিডেন্ট মার্টিন জাবলোকি। দুবাইয়ে যাত্রবিবরতী করে মঙ্গলবার (১২ জুন) রাতে ঢাকা পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এর আগে, বৃহস্পতিবার (৭ জুন) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে ঢাকা থেকে রওনা হয়ে দুবাই ও টরেন্টোতে যাত্রাবিরতি দিয়ে কুইবেক আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফরের প্রথম দিনে শুক্রবার (৮ জুন) রাতে জি-সেভেন আউটরিচ সম্মেলনে যোগ দিতে আসা অন্য নেতাদের সঙ্গে কানাডার গর্ভনর জেনারেল জুলি পায়াতের (Julie Payette) নৈশ ভোজে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (৯ জুন) কুইবেকে হোটেল La Manoir Richelieu এ জি-৭ আউটরিচ সম্মেলনে যোগদেন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় দুপুর ১২টায় সম্মেলন স্থলে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

জি-সেভেন আউটরিচ সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও জি টোয়েন্টি জোটের বর্তমান সভাপতি আর্জেন্টিনার প্রেসিডেন্ট, ক্যারিবিয়ান কমিউনিটির চেয়ার হাইতির প্রেসিডেন্ট, জ্যামাইকার প্রধানমন্ত্রী, কেনিয়ার প্রেসিডেন্ট, মার্শাল আইল্যান্ডসের প্রেসিডেন্ট, নরওয়ের প্রধানমন্ত্রী, আফ্রিকান ইউনিয়নের বর্তমান সভাপতি রুয়ান্ডার প্রেসিডেন্ট, সেনেগালের প্রেসিডেন্ট, সেসেলসের প্রেসিডেন্ট, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট, ভিয়েতনামের প্রধানমন্ত্রী, আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ এর ব্যবস্থাপক, অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) সেক্রেটারি জেনারেল, জাতিসংঘ মহাসচিব এবং বিশ্ব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দেশ এবং সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আগে ২০১৬ সালে জাপানে ও ২০০১ সালে ইতালিতে জি সেভেন আউটরিচ সম্মেলনে যোগ দেন। কানাডা ছাড়া জি সেভেনের বাকি ছয় সদস্য দেশ হল ফ্রান্স, জার্মানি, জাপান, ইতালি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। এবারের আউটরিচ সম্মেলনে সমুদ্রকে দূষণ থেকে রক্ষা করা ও উপকূলীয় এলাকার বাসিন্দাদের প্রতিকূলতা মোকাবেলার সক্ষমতা বৃদ্ধির উপায় খুঁজতে আলোচনা হবে। রোববার (১০ জুন) সকালে কুইবেকে সফরকালীন আবাসস্থলে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page