বিষয় :

ঢাকা ছেড়েছেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ


নিউজ ডেস্ক  ১৭ অক্টোবর, ২০২২ ১১:৪৭ : পূর্বাহ্ণ

তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষে দেশের উদ্দেশে ঢাকা ছেড়েছেন ব্রুনাইয়ের সুলতান হাজী হাসানাল বলকিয়াহ মুইজ্জুদ্দিন ওয়াদ্দৌলাহ। বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ব্রুনাইয়ের সুলতানকে বিদায় জানান।

সোমবার (১৭ অক্টোবর) সকাল ৯টা ২০ মিনিটে সুলতানকে বহনকারী বিশেষ বিমান ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়, বাংলাদেশ সফররত ব্রুনাইয়ের সুলতান হাজি হাসান আল বলকিয়াহ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে রোববার বৈঠক হয়। বৈঠক শেষে দুই শীর্ষ নেতার উপস্থিতিতে দুই পক্ষের মধ্যে পাঁচ ইস্যুতে চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

এগুলো হলো-দুই দেশের মধ্যে সরাসরি বিমান চলাচল চুক্তি, জনশক্তি রফতানি এবং কর্মসংস্থানবিষয়ক সমঝোতা স্মারক, তরলীকৃত গ্যাস ও পেট্রোলিয়াম পণ্য সরবরাহে সমঝোতা, নাবিকদের প্রশিক্ষণ, সনদ এবং ওয়াচকিপিংয়ের স্ট্যান্ডার্ডসংক্রান্ত ১৯৭৮ সালের আন্তর্জাতিক কনভেনশনের আওতায় ইস্যু করা সনদের স্বীকৃতিবিষয়ক সমঝোতা সই।

সর্বশেষ সমঝোতা সই করার বিষয়টি হচ্ছে, বাংলাদেশে হালাল ফুড ইকোসিস্টেম প্রতিষ্ঠা এবং ব্রুনাই হালাল ফুডস ব্র্যান্ডের পণ্য উৎপাদন ও প্যাকিংয়ের সহযোগিতার বিষয়ে ব্রুনাইয়ের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ঘানিম ইন্টারন্যাশনাল করপোরেশন এবং বাংলাদেশের বেসরকারি খাতের জেইএস ট্রেডিং কোম্পানির দুই পক্ষের মধ্যে স্বাক্ষরিত।

যৌথ বিবরণীতে বলা হয়, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আমন্ত্রণে ব্রুনাইয়ের সুলতান হাজি হাসান আল বলকিয়াহ বাংলাদেশে ১৫ ও ১৬ অক্টোবর রাষ্ট্রীয় সফর করেন।

ব্রুনাইয়ের রাষ্ট্রপ্রধানের এটাই প্রথম বাংলাদেশ সফর। সুলতান হাজি হাসান আল বলকিয়াহকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শনিবার দুপুরে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সেখানে সুলতানকে ২১ বার তোপধ্বনিসহ গার্ড অব অনার এবং লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page