বিষয় :

কেউ পছন্দ করুক বা না করুক, আমরা নির্বাচন করব—সিইসি


নিউজ ডেস্ক  ৫ নভেম্বর, ২০২৩ ১২:১৫ : পূর্বাহ্ণ

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, কেউ পছন্দ করুক বা না করুক আমরা আমাদের নির্বাচন করব। আমাদের উদাত্ত আহ্বান থাকবে আপনারা নির্বাচনে আসুন। আমাদের শুভ কামনা থাকবে। শনিবার (৪ নভেম্বর) নির্বাচন কমিশন ভবনে আয়োজিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে দুই পর্বের সংলাপ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি ।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা মতবিনিময় করেছি, যাতে আগামী নির্বাচনটা সবার অংশ গ্রহণে, সক্রিয় দায়িত্ব পালনের মাধ্যমে অবাধ ও নিরপেক্ষ হয়। আমি এককভাবে সব করে দেব তা নয়, তাদেরকেও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। আশা করি সবাই উজ্জীবিত হবে, উদ্বুদ্ধ হবে, সংসদ নির্বাচনে অংশ নিতে আগ্রহী হবেন।

আজ দুই দফার সংলাপে ৪৪টি দলের মধ্যে বিএনপিসহ ১৮টি অংশ নেয়নি, ভবিষ্যতে তারা আসবে কিনা, এমন প্রশ্নের জবাবে ইসি বলেন, আমরা আমাদের অবস্থান থেকে সব সময়ই বলে এসেছি, বিএনপিসহ সব রাজনৈতিক দলের নির্বাচনে অংশগ্রহণ প্রত্যাশা করি।

আমরা আমাদের নির্বাচন করব। তাদের প্রতি আমাদের উদাত্ত আহ্বান থাকবে আপনারা আসুন। কীভাবে আসবেন সেই কোর্স তো আমরা চার্ট করে দিতে পারব না। আপনারা আসুন। আমাদের শুভকামনা থাকবে। আপনারা অংশগ্রহণ করে সফল হন, সেই শুভ কামনা আমাদের থাকবে।

তিনি বলেন, কিছু কিছু আইন নিয়ে আলোচনা হয়েছে, ডিজিটাল ব্যবস্থাপনা বিষয়ে জানানো হয়েছে। নির্বাচন কমিশনের সামর্থ্য অত্যন্ত সীমিত। আমাদের সামর্থ্য সীমিত। আমরা নির্বাচনটা আয়োজন করি। নজরদারি থাকতে হবে প্রতিদ্বন্দ্বী দলের। দল ও প্রার্থী প্রতিদ্বন্দ্বী করলে সে আসনের প্রতিটি কেন্দ্রে অবশ্যই পোলিং এজেন্ট দিতে হবে।

সিইসি বলেন, পোলিং এজেন্ট দিয়ে তাদের অবশ্যই নিজ নিজ স্বার্থ রক্ষা করতে হবে। পোলিং এজেন্ট যদি বিক্রি হয়ে যায় আমাদের কিছু করার থাকবে না। পোলিং এজেন্ট যদি প্রার্থীদেরকে নিরাপদ রাখতে না পারে, আমরা ঢাকা থেকে নিরাপদ রাখতে পারব না।

উল্লেখ্য, দ্বাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে শনিবার সকাল ও বিকাল দুই দফার সংলাপে ২৬টি দলের সঙ্গে আলোচনা করে ইসি। প্রতিটি দলের পক্ষ থেকে দুজন করে প্রতিনিধি অংশ গ্রহণ করেন।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page