বিষয় :

একতরফা নির্বাচনী প্রচারে শেখ হাসিনা,নালিশ বিএনপির


২৭ ফেব্রুয়ারি, ২০১৮ ৮:৩২ : অপরাহ্ণ

সকালেরসময় ডেস্ক::  প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার দলের পক্ষে দেশে-বিদেশে ভোট চেয়ে ‘একতরফা’ নির্বাচনী প্রচার চালাচ্ছেন বলে নির্বাচন কমিশনে নালিশ জানিয়ে চিঠি দেওয়ার কথা বিএনপি জানালেও সেই ধরনের কোনো চিঠি না পাওয়ার কথা জানিয়েছেন ইসি সচিব। বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদাকে দেওয়া বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরে চিঠিটি মঙ্গলবার ইসি সচিবালয়ে পৌঁছে দেন দলের সহ দপ্তর সম্পাদক মুনির হোসেন। চিঠিতে সম্প্রতি প্রধানমন্ত্রী দেশে যেসব জায়গায় জনসভা করেছেন এবং রাষ্ট্রীয় সফরে বিদেশে গিয়ে প্রবাসীদের কাছে নৌকায় ভোট চেয়েছেন তার সুনির্দিষ্ট তথ্যা উল্লেখ করা হয়েছে।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী  বলেন, প্রধানমন্ত্রী একতরফাভাবে দেশ ও বিদেশে নৌকা প্রতীকে ভোট চেয়ে বেড়াচ্ছেন। সরকারি খরচে বিদেশে গিয়েও তিনি প্রবাসীদের কাছে ভোট চেয়েছেন। তার মন্ত্রীরাও এসব কাজ করছেন। দেশে একটি অবাধ, ‍সুষ্ঠু ও সকল দলের অংশগ্রহণে প্রতিযোগিতামূলক নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে এটি প্রধান অন্তরায় বলে আমরা মনে করি। বিষয়টি দলের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে অবহিত করা হয়েছে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিএনপির কোনো চিঠি আমরা পাইনি। কোনো লিখিত অভিযোগও পাইনি। প্রধানমন্ত্রীর ভোট চাওয়া নিয়ে বিভিন্ন সভা-সমাবেশেও বিএনপির নেতারা প্রতিক্রিয়া জানিয়ে আসছেন। বিএনপির অভিযোগের প্রসঙ্গে ইসি সচিব বলেন, “এখন উনাদেরও (বিএনপি) তো প্রচারণা চালাতে কেউ বাধা দিচ্ছে না।

নির্বাচনী আইন তুলে তিনি বলেন, তফসিল ঘোষণার পরই নির্বাচনী প্রচারণা বিষয়ে বা আচরণবিধি প্রতিপালনের বিষয়ে পদক্ষেপ গ্রহণ ইসির এখতিয়ারের মধ্যে আসবে। হেলালুদ্দীন বলেন, দলীয় প্রচারণা নিয়ে বা প্রতীকে নিয়ে কেউ ভোট চাইলে এখন নির্বাচন কমিশন আইনগতভাবে কিছু করতে পারে না। তফসিল ঘোষণার আগে কমিশনের করার কিছু নেই।

বর্তমান সরকারের মেয়াদ ২০১৯ সালের ২৮ জানুয়ারি শেষ হবে। তাই ডিসেম্বরের শেষের দিকে অথবা ২০১৯ সালের প্রথম দিকে যে কোনো দিন একাদশ সংসদ নির্বাচনের দিন নির্ধারণ করা হবে। একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে গেল জুলাইয়ে রোডম্যাপ ঘোষণাকালে সিইসি নূরুল হুদা বলেছিলেন, আমরা তফসিল ঘোষণার পর নির্বাচনী পরিবেশ বজায় রাখতে যথাযথ ব্যবস্থা নেব। এখন সরকারের কাছে কোনো অনুরোধ থাকবে না। তবে তফসিল ঘোষণার পর পরিস্থিতির প্রয়োজন হলে অনুরোধ করা হবে।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ