বিষয় :

আজ শুরু হয়েছে স্কুল-কলেজ শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম


সকালের সময় ডেস্ক: ১ নভেম্বর, ২০২১ ১২:০৬ : অপরাহ্ণ
আজ শুরু হয়েছে স্কুল-কলেজ শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম

স্কুলশিক্ষার্থীদের করোনা টিকাদান আনুষ্ঠানিকভাবে শুরু হলো। সোমবার প্রথম দিন ঢাকার মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজে ১২-১৭ বছর বয়সী স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া হচ্ছে।

পরদিন থেকে ঢাকার আটটি কেন্দ্রে একযোগে চলবে টিকাদান কর্মসূচী। পরবর্তীতে টিকাদান কর্মসূচি পর্যায়ক্রমে সারাদেশে ছড়িয়ে দেয়া হবে।

আজ (১ নভেম্বর) সকালে রাজধানীর মতিঝিল আইডিয়াল হাই স্কুলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন। যুক্তরাষ্ট্রের কোম্পানি ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকা দেওয়া হচ্ছে শিক্ষার্থীদের।

জানা যায়, মহামারীর দেড় বছর পর এই মাসের দ্বিতীয় সপ্তাহে শিক্ষার্থীদের মাঝে পরীক্ষামূলক টিকা দেওয়া হয়। পরীক্ষামূলক টিকায় কোনও সমস্যা না হওয়ায় এবারে গণটিকা কার্যক্রম শুরু করা হয়েছে।

টিকা পেতে স্কুল শিক্ষার্থীদের সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে হচ্ছে। তারপর মোবাইল এসএমএসের মাধ্যমে টিকা নেওয়ার তারিখ ও টিকাদান কেন্দ্রের নাম জানানো হবে। টিকা নেওয়ার সময় টিকা কার্ড প্রিন্ট করে নিয়ে যেতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সহায়তায় ঢাকায় আটটি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। সেখান থেকে সংশ্লিষ্ট এলাকার অন্য সব স্কুলের শিক্ষার্থীদেরও টিকা দেওয়া হবে।

এগুলো হল বসুন্ধরা আবাসিক এলাকার হার্ডকো স্কুল, মালিবাগের সাউথ পয়েন্ট স্কুল, গুলশানের চিটাগাং গ্রামার স্কুল, মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজ, মিরপুরের ঢাকা কমার্স কলেজ, ধানমণ্ডির কাকলী স্কুল, উত্তরার সাউথ ব্রিজ স্কুল এবং মিরপুরের স্কলাস্টিকা স্কুল।

এসব কেন্দ্রের প্রতিটিতে ২৫টি করে বুথ থাকবে। যেখানে ওই কেন্দ্রের পাশাপাশি অন্য স্কুলের শিক্ষার্থীরাও টিকা নিতে পারবেন। তবে এ জন্য অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে এবং টিকা কার্ড নিয়ে আসতে হবে।

জানা গেছে, এরই মধ্যে যেসব শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে, তাদের একটি তালিকা পাঠানো হয়েছে স্বাস্থ্য অধিদপ্তরে। তবে শিক্ষার্থীদের জাতীয় পরিচয়পত্র না থাকায় তাদের জন্মনিবন্ধনের ভিত্তিতেই টিকার তালিকা প্রস্তুত করা হয়েছে। শিক্ষার্থীরা নির্ধারিত দিনে জন্মনিবন্ধন কার্ড সঙ্গে নিয়ে সংশ্লিষ্ট কেন্দ্র থেকে টিকা নিতে পারবে।

এর আগে পরীক্ষামূলকভাবে গত ১৪ অক্টোবর মানিকগঞ্জের কয়েকটি স্কুলের ১২০ শিক্ষার্থীকে টিকার প্রথম ডোজ দেওয়া হয়। পরীক্ষামূলক টিকা কার্যক্রমে কোনো জটিলতা দেখা যায়নি। এ অবস্থায় আজ বড় পরিসরে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হলো।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page