সিনিয়র-জুনিয়র দ্বন্দ্বে সিডিএ’র ইমারত নির্মাণ কমিটি পরিবর্তন


নিউজ ডেস্ক  ৩১ জানুয়ারি, ২০২৪ ১:৫৪ : অপরাহ্ণ

সিনিয়র-জুনিয়র বিরোধের কারণে গত তিন মাস ধরে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) ইমারত নির্মাণ কমিটির মিটিং হচ্ছিল না। এতে ইমারতের অনুমোদনের জন্য অপেক্ষা থাকা কয়েকশ ফাইল আটকে ছিল। গত নভেম্বরে অথরাইজ অফিসার-১ হিসেবে নিয়োগ পাওয়া নির্বাহী প্রকৌশলী এ জি এম সেলিম যোগদানের পর থেকে মিটিং বন্ধ ছিল।

এই কমিটির চেয়ারম্যান ছিল উপ-প্রধান নগর পরিকল্পনাবিদ, কিন্তু উপ-প্রধান নগর পরিকল্পনাবিদ পদে রয়েছেন আবু ঈসা আনসারী। তিনি এজিএম সেলিমের জুনিয়র। তাই সদস্য সচিব হিসেবে এজিএম সেলিম মিটিং আহ্বান করছিলেন না। গত ২৮ জানুয়ারি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ মিজানুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে সিডিএ’র দুটি ইমারত নির্মাণ কমিটি পুনর্গঠন করা হয়।

উভয় কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন প্রধান নগর পরিকল্পনাবিদ। এই পদে বর্তমানে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছেন প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস। এছাড়া ইমারত নির্মাণ কমিটি-১ এর অপর সদস্যগন হলেন— নগর পরিকল্পনাবিদ-১, সিনিয়র আর্কিটেক্ট, সিডিএ চেয়ারম্যান মনোনীত একজন নির্বাহী প্রকৌশলী এবং সদস্য সচিব হিসেবে থাকবেন অথরাইজড অফিসার-১।

অপরদিকে ইমারত নির্মাণ কমিটি-২ এর অপর সদস্যগন হলেন— নগর পরিকল্পনাবিদ-২, সহকারী স্থপতি, সিডিএ চেয়ারম্যান মনোনীত একজন নির্বাহী প্রকৌশলী এবং সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন অথরাইজড অফিসার-২।

উল্লেখ্য, চট্টগ্রাম মহানগরীতে প্রতিবছর গড়ে পাঁচ হাজারের বেশি ইমারতের অনুমোদন দেওয়া হয়ে থাকে। নগরীতে যেকোনো স্থাপনা নির্মাণ করতে সিডিএ থেকে অনুমোদন নেওয়া আইনগতভাবে বাধ্যতামূলক। আর এই অনুমোদন দিয়ে থাকে ইমারত নির্মাণ কমিটি।

সিনিয়র-জুনিয়র দ্বন্দ্বের কারণে নির্মাণ অনুমোদন প্রক্রিয়া বন্ধ থাকায় গত ১০ জানুয়ারি দৈনিক দেশ রূপান্তরে ‘সিনিয়র-জুনিয়র বিরোধে আটকা নির্মাণ অনুমোদন’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।

সকালের-সময়/ফোরকান

Print Friendly, PDF & Email

আরো সংবাদ