বাংলাদেশ বৌদ্ধ মহিলা সমিতি সাধারণ সভা অনুষ্ঠিত


সকালের-সময় রিপোর্ট ১৫ সেপ্টেম্বর, ২০১৯ ৪:০১ : অপরাহ্ণ

পৃথিবীতে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর’ নারী ও পুরুষকে এভাবেই দেখেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। কোন সমাজ ও রাষ্ট্র কতটা সভ্য বা উদার তা নির্ভর করে সেখানকার নারীদের পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় অবস্থানের উপর বলে মন্তব্য করেছেন ডঃ বিকিরণ প্রসাদ বড়ুয়া।

বৃহস্পতিবার (১২ সেপ্টম্বর) বিকেলে বাংলাদেশ বৌদ্ধ সমিতির পূর্ণগঠন কল্পে আয়োজিত সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডঃ বিকিরণ প্রসাদ বড়ুয়া বলেন, রাষ্ট্র হিসেবে বাংলাদেশ নারী উন্নয়নে ব্যাপক সক্রিয়। নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইতিবাচক ও আন্তরিক ভূমিকার কথা সর্বজনবিদিত। আর সে কারণে তার খ্যাতি দেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্বব্যাপী সমাদৃত। নারীর ক্ষমতায়নে অসামান্য অবদানের জন্য তিনি একাধিক আন্তর্জাতিক পুরস্কারও পেয়েছেন।

যার মধ্যে উল্লেখ্যযোগ্য অতি সম্প্রতি পাওয়া ‘প্লানেট ফিফটি-ফিফটি’ ও ‘এজেন্ট অব চেইঞ্জ অ্যাওয়ার্ড’। এ দুইটি অ্যাওয়ার্ড শুধু বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনারই নয়, পুরো দেশের অর্জন। সভ্যতা বিনির্মাণে যুগে যুগে পুরুষের পাশাপাশি নারীও অবদান রেখে এসেছে সমানাংশে। প্রত্যেক যুগেই নারী তার মেধা, বুদ্ধি, যোগ্যতা, শ্রম এবং মমতার সংমিশ্রণে গড়ে তুলেছে ভবিষ্যতের বুনিয়াদ, জন্ম দিয়েছে নতুন ইতিহাসের। জাতি গঠনের ক্ষেত্রেও নারীর অবদান এককভাবে স্বীকৃত।

চিনু রানী বড়ুয়ার ত্রিপিটকের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। স্বাগত ভাষণ প্রদানন করেন সঞ্চিতা তালুকদার। এসময় তিনি বলেন, একটি পরিবার, একটি প্রতিষ্ঠান, একটি সমাজ কিংবা একটি দেশ সব ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ, সহযোগিতা ও সমন্বয় ছাড়া শান্তি-সমৃদ্ধি এবং সম্প্রীতির পথে এগুতে পারে না। কারণ বাংলাদেশসহ পৃথিবীর অনেক দেশে পুরুষের সমান আবার কোথাও কোথাও একটু বেশি সংখ্যকই রয়েছেন নারী। কাজেই এ বিপুলসংখ্যক নারীর অংশগ্রহণ, সমন্বয়, সহযোগিতা ছাড়া পরিবার, সমাজ, প্রতিষ্ঠান, এমনকি দেশ সঠিকভাবে সামনের দিকে এগিয়ে যেতে পারে না।

সভ্যতার ক্রম বিকাশের ধারার সাথে তাল মিলিয়ে আজ এই রোবটিক্স যুগ পর্যন্ত সমাজের বিবর্তন, বিজ্ঞান, শিল্প, সাহিত্য এক কথায় নারীর সার্বজনীন উপস্থিতিই প্রমাণ করে।

ঝুম্পা বড়ুয়ার সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, প্রদান করেন চম্পাকলি বড়ুয়া, ঝুমরী বড়ুয়া, বেভী রাণী বড়ুয়া, সাংবাদিক সুপর্ণা বড়ুয়া, অধ্যাপিকা অর্চনা বড়ুয়া ও কেমী বড়ুয়া মুক্তা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্হিত ছিলেন সিলো বড়ুয়া, উমা বড়ুয়া, পল্লবী বড়ুয়া, ববী বড়ুয়া, প্রমা বড়ুয়া, সমিষ্টা বড়ুয়া, সুস্মিতা বড়ুয়া, সুর্পণা বড়ুয়া, মিতা বড়ুয়া, পুষ্পেন বড়ুয়া কাজল, প্রদীপ বড়ুয়া আনন্দ প্রমুখ।

অনুষ্ঠান শেষে অধ্যাপিকা প্রীতিকণা বড়ুয়া স্মরণ সভার করার সিদ্ধান্তে উপনিত হয়।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page