খুলশী ঝাউতলায় বাস-সিএনজি-ট্রেনের ত্রিমুখী সংঘর্ষ : নিহত ৩-তদন্ত কমিটি


সকালের সময় : ৪ ডিসেম্বর, ২০২১ ৮:৫২ : অপরাহ্ণ
খুলশী,বাস-সিএনজি, ত্রিমুখী সংঘর্ষ,তদন্ত কমিটি

নিজস্ব প্রতিনিধি : চট্টগ্রাম নগরীর খুলশী থানাধীন ঝাউতলা এলাকায় ৭ নম্বর রুটের একটি বাসের ধাক্কায় রেললাইনে উঠে পড়ে যাত্রীবাহি একটি সিএনজি অটোরিকশা। একই সময়ে নাজিরহাট থেকে চট্টগ্রাম স্টেশনের দিকে আসা ডেমু ট্রেনের নিচে চাপা পড়ে দুমড়ে-মুচড়ে যায় ওই সিএনজি।

ঘটনাস্থলে মারা গেছে দায়িত্বরত পুলিশ কনস্টেবল মো. মনিরুল ইসলাম। তাছাড়া ঘটনায় আহত আরো ১০ জনকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু হয় আরো দুজনের।

আজ শনিবার (৪ ডিসেম্বর) সকাল ১০টার দিকে ঘটনাটি ঘটেছে নগরীর খুলশী জাকির হোসেন সড়কের ঝাউতলা রেল ক্রসিংয়ে। এ ঘটনায় নিহত অপর দুজন হলেন, ডালিয়া কনস্ট্রাকশনের সার্ভিস ইঞ্জিনিয়ার বাহাউদ্দিন সোহাগ (২৮) ও পাহাড়তলী কলেজের এইচএসসি পরীক্ষার্থী সাতরাজ উদ্দীন শাহীন (১৯)।

আহতরা হলেন- জমির উদ্দীন (৪০), শহীদুল ইসলাম (৪০), জয়নাল (২৬), জোবাইদা (২০), আদনান (৭) মোহাম্মদ (১০) ও বাকী দুজনের নাম পাওয়া যায় নি। আহতদের জরুরি চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিহতদের মধ্যে পুলিশ কনস্টেবল মনির নোয়াখালী জেলার বেগমগঞ্জের বাসিন্দা ফয়জুর রহমানের ছেলে এবং সোহাগের বাড়ি চট্টগ্রামের ফটিকছড়িতে বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, নাজিরহাট থেকে ছেড়ে আসা একটি ডেমু ট্রেন চট্টগ্রাম স্টেশনের দিকে আসছিলেন। ট্রেনটি জাকির হোসেন সড়কের ওই লেভেল ক্রসিংয়ে আসার আগে আটকানো হয় সড়কের দুই পাশের রেল গেইট।

এরমধ্যে উল্টো পথে একটি সিএনজি অটোরিকশা রেললাইন অতিক্রম করার চেষ্টা করে। বিষয়টি টের পেয়ে সিএনজি আটকানোর উদ্দ্যেশে ছুটে যায় দায়িত্বরত পুলিশ কনস্টেবল মো. মনিরুল ইসলাম।

তবে এর আগেই দ্রুতগতির আরো একটি যাত্রীবাহি বাস পেছন থেকে ধাক্কা দিয়ে সিএনজি অটোরিকশাকে ঠেলে দেয় ডেমু ট্রেনের দিকে। ঘটনাস্থলেই চাপা পড়ে মারা যায় পুলিশ সদস্য মনিরুল। মুহূর্তেই ট্রেনের আঘাতে অটোরিকশাটি দুমড়ে মুচড়ে যায়।

এ ঘটনায় আহত হয় আরো ১০ জন। খবর পেয়ে ফায়ার সার্ভিস,রেলওয়ে পুলিশ ও থানা পুলিশের সদস্যরা ঘটনাস্থলে পৌছে আহতদের উদ্ধার হাসপাতালে নেওয়ার পথে আরো দুজনের মৃত্যু হয়। বাকি ৮ জনকে চমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছে চট্টগ্রাম রেলওয়ে থানার ওসি নাজিম উদ্দিন। তিনি বলেন, খুলশী থানা ঝাউতলার বিজিএমই ভবনের সামনের রেল ক্রসিংয়ে বাস-সিএনজি অটোরিক্সার সাথে ডেমু ট্রেনের ত্রিমুখী সংঘর্ষ হয়েছে। এতে অকালে প্রাণ হারান পুলিশ সদস্যসহ তিনজন।

৭ নম্বর রুটের ওই বাসটির চালককে প্রধান আসামি করে একটি মামলা দায়েরের প্রস্তুতি নেওয়া হচ্ছে জানিয়ে বাস চালককে পুলিশ খুঁজছে জানালেন রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজিম উদ্দিন।

এদিকে এ ঘটনায় বাংলাদেশ রেলওয়ে ও পুলিশের পক্ষ থেকে পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দুই কমিটিকেই আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ঝাউতলা রেলক্রসিংয়ে দুর্ঘটনার কারণ তদন্তে রেলওয়ের পক্ষ থেকে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

শনিবার (৪ ডিসেম্বর) দুপুরে এ প্রসঙ্গে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন বলেন, ‘গেটম্যানের কোনো অবহেলা থাকলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আমরা এই বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করবো। প্রতিবেদনের ভিত্তিতে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

রেলওয়ে পুলিশ সুপার হাসান চৌধুরী বলেন, রেল বারটি ফেলা না ফেলা নিয়ে আমরা দুই ধরনের বক্তব্য পাচ্ছি। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে। এ ঘটনায় রেলওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আবদুল গফুরকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা তিন দিনের মধ্যে প্রতিবেদন দেবেন।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page