কাটছে না ধোঁয়াশা, তৈরি হচ্ছে নানা প্রশ্ন!


নিজস্ব প্রতিবেদক ২৯ জুলাই, ২০২২ ৭:২২ : অপরাহ্ণ

চট্টগ্রামের মিরসরাই উপজেলার খৈয়াছড়া ঝরনা এলাকায় ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসের ১১ যাত্রী নিহতের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। শুক্রবার (২৯ জুলাই) দুপুরের দুর্ঘটনার পর এই কমিটি গঠন করা হয়। রেলওয়ের পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনসার আলীকে কমিটির প্রধান করা হয়েছে।

কমিটির বিষয়টি নিশ্চিত করে কমিটির প্রধান ও বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনসার আলী বলেন, এ ঘটনা কেন ঘটেছে এবং কার দায় রয়েছে, তা জানতে কমিটি কাজ করবে। কমিটিকে দ্রুত সময়ের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

কমিটির অন্য সদস্যদের মধ্যে রয়েছেন রেলের বিভাগীয় প্রকৌশলী আবদুল হামিদ, বিভাগীয় চিকিৎসা কর্মকর্তা আনোয়ার হোসেন। প্রসঙ্গত, চট্টগ্রামের মিরসরাই উপজেলায় ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসের ১১ আরোহী নিহত হয়েছেন। শুক্রবার দুপুরে মিসরাই বড়তাকিয়া রেলস্টেশনের কাছে এ দুর্ঘটনা ঘটে।

সীতাকুণ্ড রেলওয়ে পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) খোরশেদ আলম বলেন, বড়তাকিয়া স্টেশন থেকে ধাক্কা দিয়ে মাইক্রোবাসটিকে প্রায় এক কিলোমিটার দূরে নিয়ে যায় ট্রেনটি। ওই মাইক্রোটিতে অন্তত ১৮ জন ছিলেন। তাদের মধ্যে ১১ জন নিহত, ৫ জন আহত হয়েছেন। এর মধ্যে একজন বেঁচে আছেন।

পূর্বাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন জানান, ঘটনার সময় গেটবার দেওয়া ছিল। মাইক্রোবাসের চালক গেটবার সরিয়ে লাইন পার হওয়ার চেষ্টা করলে দুর্ঘটনা ঘটে। এ ঘটনা তদন্তে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এদিকে দুর্ঘটনার পর থেকে রেলওয়ে কর্তৃপক্ষ গেটম্যান ও গেটবার নিয়ে নানা বক্তব্য দিয়ে গেলেও প্রত্যক্ষদর্শীদের কথায় তৈরি হচ্ছে নানা প্রশ্ন, এ নিয়ে কাটছে না ধোঁয়াশা!

দুর্ঘটনার পর রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মো. জাহাঙ্গীর হোসেন জানান, গেটবার তুলে মাইক্রোবাসটি লাইন পার হওয়ার চেষ্টা করলে দুর্ঘটনার শিকার হয়। অথচ ঢাকা থেকে ছেড়ে আসা মহানগর প্রভাতি ট্রেনের যাত্রীদের কথা অনুযায়ী, গেটম্যান গেটবার কিছুই ছিল না।

এদিকে– ১১ যাত্রী নিহতের ঘটনায় দায়িত্ব অবহেলার অভিযোগ উঠেছে রেলক্রসিংয়ে নিয়োজিত গেটম্যান মো. সাদ্দাম হোসেনের বিরুদ্ধে। আজ শুক্রবার বিকেল ৫টার দিকে তাকে আটক করে চট্টগ্রাম রেলওয়ে পুলিশ।

চট্টগ্রাম রেলওয়ে পুলিশের ওসি নাজিম উদ্দিন বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য মিরসরাইয়ের খৈয়াছড়া ঝরনা এলাকার রেলক্রসিংয়ে দায়িত্বে নিয়োজিত গেটম্যান মো. সাদ্দাম হোসেনকে আটক করা হয়েছে।

এর আগে শুক্রবার দুপুর ১টার দিকে খৈয়াছড়া এলাকায় একটি রেলক্রসিংয়ে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলে ১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো সাতজন। তাদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক।

এসএস/ফোরকান

Print Friendly, PDF & Email

আরো সংবাদ