পোশাকের চালানের কার্টনে মিলল চাল-সেমাই-মসলা


নিউজ ডেস্ক  ১০ সেপ্টেম্বর, ২০২৩ ১১:২৬ : পূর্বাহ্ণ

চট্টগ্রামের একটি বেসরকারি কনটেইনার ডিপোয় তৈরি পোশাকের চালানে চাল, সেমাই ও মসলা পেয়েছেন কাস্টমস কর্মকর্তারা। শুক্রবার রাতে নগরের উত্তর পতেঙ্গা এলাকার ওশান কনটেইনার লিমিটেডের (ওসিল) ডিপোয় থাকা চালানটির কার্টনে এসব পণ্যের সন্ধান পান কর্মকর্তারা। গতকাল শনিবার চালানে থাকা ২২টি কার্টন কায়িক পরীক্ষা করা হয়।

কাস্টমস সূত্র জানায়, চালানটির রপ্তানিকারক প্রতিষ্ঠান হলো চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারী মাদামবিবিরহাট এলাকার জাহানারা ট্রেডিং করপোরেশন। এটির বিল অব এন্ট্রি দাখিল করে ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট নগরের আগ্রাবাদ এলাকার এমআর এক্সপ্রেস লিমিটেড। কথা ছিল চালানটিতে মোট ২২ কার্টনে দুই হাজার ১০০টি টি-শার্ট ও এক হাজার ১০৩টি প্যান্ট যাবে।

কিন্তু কায়িক পরীক্ষা শেষে ওই চালানে এক হাজার ৩৪৮টি টি-শার্ট, ৩৯২টি পায়জামা, এক হাজার ৩৬২টি প্যান্ট, ৪৯৬টি গার্লস টপ, ১১০টি লেডিস শার্ট, ৫১টি নাইটি, ২৪টি ছেলেদের হাফপ্যান্ট ও ১১০টি ব্রা পাওয়া যায়। এছাড়া চালানটিতে এক কেজি ওজনের ১০ প্যাকেটে ১০ কেজি সুগন্ধি চাল, ২০০ ওজনের সাত প্যাকেটে এক কেজি ৪০০ গ্রাম সেমাই, ৪০ গ্রাম ওজনের ছয় প্যাকেটে ২৪০ গ্রাম মসলা ও ৩০০ গ্রাম পাচফোঁড়ন পাওয়া যায়।

চট্টগ্রাম কাস্টম হাউসের ডেপুটি কমিশনার মো. নুরুল বসির বলেন, চালানটিতে ঘোষণার চেয়ে অতিরিক্ত ৬৯০টি তৈরি পোশাক এবং খাদ্যসামগ্রী পাওয়া যায়। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

সম্প্রতি পোশাক রপ্তানির আড়ালে ১০টি প্রতিষ্ঠান তিন কোটি ৫৩ লাখ ৬৬ হাজার ১১৮ ডলার বা প্রায় ৩০০ কোটি টাকা বিদেশে পাচারের চাঞ্চল্যকর তথ্য দিয়েছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page