ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা ২৫ এপ্রিল


নিউজ ডেস্ক  ৭ এপ্রিল, ২০২৩ ২:৩৪ : অপরাহ্ণ

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলার ১১৪তম আসর বসছে আগামী ২৫ এপ্রিল। এ উপলক্ষে তিনদিনের মেলা শুরু হবে ২৪ এপ্রিল। চলবে ২৬ এপ্রিল পর্যন্ত। বুধবার মেলা কমিটির সঙ্গে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

জানা গেছে, এবারো লালদীঘি মাঠ লাগোয়া মাহবুব উল আলম চৌধুরী সিটি কর্পোরেশন পাবলিক লাইব্রেরির সামনের সড়কে মঞ্চ বানিয়ে হবে বলীখেলা। আর লালদীঘি মাঠের চারপাশ ঘিরে বসবে মেলা।

বলীখেলা ও মেলা কমিটির সভাপতি স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী বলেন, জব্বারের বলীখেলা শুধু একটি খেলা নয়, এটি আমাদের ঐতিহ্য। এমনকি অতীতে ঈদের দিনও বলীখেলা হয়েছে। তাই এবারো হবে লালদীঘি চত্বরে। সেখানে অস্থায়ী রিং তৈরি করে বলীখেলা হবে। এছাড়া তিনদিনের মেলা হবে। বলীখেলা হবে ২৫ এপ্রিল বিকেল ৩টায়।

তিনি আরো বলেন, এবারো আমরা এখন পর্যন্ত কোনো স্পন্সর পাইনি। তাই মেয়র মহোদয়ের উদ্যোগেই খেলা ও মেলার আয়োজন হবে। মহামারি করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে জব্বারের বলীখেলা ও মেলার আয়োজন হয়নি। এরপর ২০২২ সালে আয়োজন করা হয়। সেবার বলীখেলা ও মেলা ব্যবস্থাপনায় খরচের দায়িত্ব নেন মেয়র রেজাউল করিম চৌধুরী।

১৯০৯ সালে স্থানীয় বদর পাতি এলাকার বাসিন্দা ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর বলীখেলা চালু করেন। এরপর থেকে প্রতি বাংলা বছরের ১২ বৈশাখ লালদীঘি মাঠে এ খেলার আয়োজন করা হয়। ব্যবসায়ী আবদুল জব্বারের নামানুসারে খেলাটির নাম রাখা হয় ‘জব্বারের বলীখেলা’।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ