বিদায় দ. আফ্রিকা: সেমিতে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া


সকালের সময় : ৭ নভেম্বর, ২০২১ ৭:২৯ : পূর্বাহ্ণ
দ. আফ্রিকা,ইংল্যান্ড,অস্ট্রেলিয়া

খেলাধূলা ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ-১ থেকে সেমিফাইনালে উঠেছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। শনিবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে পেসার কাগিসো রাবাদার হ্যাটট্রিকে ইংল্যান্ডকে ১০ রানে হারায় দক্ষিণ আফ্রিকা।

ম্যাচ হেরেও রান রেটে ​ইংলিশরা গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে। অস্ট্রেলিয়ার অবস্থান দ্বিতীয়। আর শেষ ম্যাচ জিতলেও রান রেটের মারপ্যাঁচে সেমিতে খেলার আশা ভঙ্গ হয় চোকার খ্যাত দক্ষিণ আফ্রিকার। তৃতীয় পজিশনে থেকে এবারের বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো প্রোটিয়াদের।

গ্রুপ পর্বে সব ম্যাচ, অর্থাৎ ৫ খেলায় ৪ জয়ে ৮ করে সমান পয়েন্ট ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার। তবে রান রেটে এগিয়ে থেকে টেবিলের শীর্ষ দুই দল হয়ে সেমির টিকিট পায় ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের রান রেট +২.৪৬৪। আর অসিদের +১.২১৬। দক্ষিণ আফ্রিকার রান রেট +০.৭৩৯।

শনিবার শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ইংলিশ অধিনায়ক এউইন মরগ্যান টস জিতে নেন ফিল্ডিং করার সিদ্ধান্ত। নির্ধারিত ২০ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ১৮৯ রান করেছে প্রোটিয়ারা।

৩৭ বলে ডুসেন এবং ২৪ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ষষ্ঠ হাফ-সেঞ্চুরি করেন ডুসেন ও মার্করাম। তবে ৬ রানের জন্য সেঞ্চুরি মিস হয় ডুসেনের। ৬০ বলে ৫টি চার ও ৬টি ছক্কায় সেঞ্চুরির খুব কাছে গিয়ে ৯৪ রানে অপরজিত থাকেন রাসি ভ্যান ডার ডুসেন।

২টি চার ও ৪টি ছক্কায় ২৫ বলে অপরাজিত ৫২ রান তুলেন মার্করাম। ইংল্যান্ডের মঈন-রশিদ ১টি করে উইকেট নেন। সমীকরণ ছিল ইংলিশদের ১৩১ রানের নিচে আঁটকে দেয়া। তাহলেই সেমিতে যেতে পারবে প্রোটিয়ারা।

১৯০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রোটিয়া বোলারদের তোপের মুখে নিজেদের শান্ত রেখে শেষ পর্যন্ত ১৫.২ ওভারে টপকে যায় ১৩১ রানের লক্ষ্যটা। ইংল্যান্ড ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ ২৭ বলে ৩৭ রান করেন মঈন আলী।

এছাড়া ডেভিড মালান ৩৩, লিয়াম লিভিংস্টোন ২৮ ও জস বাটলার ২৬ রান করেন। ওপেনার জেসন রয় ২০ রান করে চোট পেয়ে মাঠ ছাড়েন। তাই শেষ ওভারে ১৪ রানের সমীকরণ পায় তারা।

শেষ ওভারে বল হাতে নিয়ে জ্বলে উঠেন দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা। প্রথম তিন বলে ওকস-মরগান ও ক্রিস জর্ডানকে তুলে নিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেন রাবাদা। এবারের আসরের তৃতীয় এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ২৬তম হ্যটট্রিক এটি।

হ্যাটট্রিকের পর পরের তিন বলে মাত্র ৩ রান দিয়ে দক্ষিণ আফ্রিকাকে সান্তনার জয় এনে দেন রাবাদা। ২০ ওভারে ৮ উইকেটে ১৭৯ রান তুলে ইংলিশরা। ৪ ওভারে ৪৮ রান দিয়ে হ্যাটট্রিকসহ ৩ উইকেট নেন প্রোটিয়ার পেসার রাবাদা। ম্যাচ সেরা হন ডুসেন।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page