আফগানিস্তানকে ৬৬ হারিয়ে সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখল ভারত


সকালের সময় : ৪ নভেম্বর, ২০২১ ১২:৩৩ : পূর্বাহ্ণ
আফগানিস্তান-ভারত

খেলাধুলা ডেস্ক : পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে পরপর দুই ম্যাচ হেরে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে বাঁচা-মরার লড়াইয়ে টিকে গেল বিরাট কোহলির ভারত।

রীতিমতো ঘুরে দাঁড়িয়ে ৬৬ রানের বড় ব্যবধানে হারায় আফগানিস্থানকে। ফলে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে ভারত। নক আউট পর্বের টিকিটের জন্য এখন পরের দুই ম্যাচে জয় পেতেই হবে ভারতকে। পাশাপাশি তাকিয়ে থাকতে হবে আফগানিস্তান ও নিউজিল্যান্ডের দিকে।

এবারের আসরের সুপার টুয়েলভের দুই নম্বর গ্রুপ থেকে সেমিফাইনালের টিকিট পেয়েছে পাকিস্তান। তাদের সঙ্গী হওয়ার সুযোগ এখনও টিম ইন্ডিয়ার সামনে। ৩ ম্যাচ শেষে ২ পয়েন্ট নিয়ে বিরাট কোহলিদের অবস্থান এখন টেবিলের চার নম্বরে।

৪ পয়েন্ট করে নিয়ে দুই ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে আফগানিস্তান ও নিউজিল্যান্ড। এর মধ্যে আফগানিস্তান ৪ ম্যাচ খেললেও নিউজিল্যান্ড খেলেছে ৩ ম্যাচ।

ফলে আফগানরা বাকি ম্যাচে ও নিউজিল্যান্ড যে কোনো এক ম্যাচে হারলেই ভারতের সামনে সেমিফাইনালে যাওয়ার সুযোগ থাকবে। কেননা কোহলিরা পরের দুই ম্যাচে জিতলে তাদের পয়েন্ট হবে ৬।

শেখ জায়েদ স্টেডিয়ামে বুধবার (৩ নভেম্বর) ভারতের ২১০ রানের জবাবে নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৪৪ রান করতে সক্ষম হয় মোহাম্মদ নবি বাহিনী। ফলে ৬৬ রানের বড় ব্যবধানে জয় পায় ভারত।

আফগানদের হয়ে করিম জানাত ৪২, মোহাম্মদ নবি ৩৫, রহমানুল্লাহ গুরবাজ ১৯ ও গুলবাদিন নাইব ১৮ রান করেন। পাকিস্তানের হয়ে ৩২ রান খরচায় ৩ উইকেট নেন মোহাম্মদ শামি। জাদেজা ৪ ওভারে ১৪ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট।

আবুধাবিতে বুধবার টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। আগের দুই ম্যাচে ব্যর্থ ভারতের উদ্বোধনী জুটি নিজেদের খুঁজে পায় এদিন। ১৪০ রানের বিশাল জুটি গড়েন লোকেশ রাহুল ও রোহিত শর্মা। ৮ চার ও ৩ ছক্কায় ৪৭ বলে ৭৪ রান করে কারিম জিনাতের বলে রোহিত আউট হলে এই জুটি ভাঙে।

আরেক ওপেনার রাহুল গুলবাদিন নায়েবের বলে স্কুপ করতে গিয়ে বোল্ড হয়ে যান। ৬ চার ও ২ ছক্কায় ৪৮ বলে ৬৯ রান আসে তার ব্যাট থেকে। পরের দুই ব্যাটসম্যান ঋষভ পান্ত ও হার্দিক পান্ডিয়া ঝড় তুলেন রীতিমতো।

৩ ছক্কা আর ১ চারে ১৩ বলে ২৭ রান করেন পান্ত। ৪ চার ও ২ ছক্কায় ১৩ বলে ৩৫ রান আসে পান্ডিয়ার ব্যাট থেকে। নির্ধারিত ২০ ওভার খেলে ২ উইকেট হারিয়ে ২১০ রান করে ভারত। ৪ ওভার বল করে ৩৬ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন রশিদ।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page