রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ওআইসির প্রতিনিধি দল


৪ মে, ২০১৮ ২:০৬ : অপরাহ্ণ

সকালেরসময় কক্সবাজার প্রতিনিধি:: 

মায়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের অবস্থা সরেজমিনে দেখতে অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপরাশেনের (ওআইসি) প্রতিনিধি দল উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গেছে। শুক্রবার (০৪ মে) বেলা সাড়ে ১১টায় প্রতিনিধি দলটি প্রথমে তাজমিয়ার খোলায় যায়। এরপর সেখান থেকে কুতুপালং ডি ব্লক পরিদর্শন করে। সেখানে তারা নিপীড়িত, নির্যাতিত রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের সঙ্গে কথা বলে। বেলা সাড়ে ১২টায় রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের ব্রিফ করবেন প্রতিনিধি দল।

সেখান থেকে ফিরে তারা পুলিশ লাইন জামে মসজিদে জুমার নামাজ আদায় করার কথা রয়েছে। নামাজ শেষে মধ্যাহ্নভোজের পর বিকেলেই প্রতিনিধিদলটি ঢাকার উদ্দেশে একই উড়োজাহাজে রওয়ানা হবার কথা রয়েছে। এর আগে সকাল সোয়া ৯টায় ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম সম্মেলনে যোগ দেওয়ার আগে ৫৭টি মুসলিম দেশের পররাষ্ট্রমন্ত্রীরা মিয়ানমার থেকে নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে কক্সবাজার আসেন।

এরপরই ওআইসি প্রতিনিধি দল কলাতলীর একটি অভিজাত হোটেল কক্ষে আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার ও আরআরআরসি প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছেন। বেলা সাড়ে ১০টা পর্যন্ত বৈঠক করে। বৈঠক শেষে তারা সড়ক পথে ক্যাম্প পরিদর্শনে যায়।কক্সবাজারের জেলা প্রশাসন সূত্র জানায়, বৈঠকে রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি ওআইসি প্রতিনিধিদের কাছে তুলে ধরা হয়েছে।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের অনাগ্রহের পরিপ্রেক্ষিতে গত ২৯ এপ্রিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ও শুক্রবারের ওআইসি প্রতিনিধি দলের এ সফরকে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বাংলাদেশ সরকার। এ সফরকে অর্থবহ করতে দু’পরিদর্শক দলের কাছে রোহিঙ্গা সংক্রান্ত বর্তমান পরিস্থিতির বিস্তারিত তথ্য-প্রমাণ উপস্থাপন করাসহ বিভিন্ন পরিকল্পনার কথা জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page