বিক্ষোভে উত্তাল ইসরায়েল–নেতানিয়াহুর পদত্যাগ দাবি


আন্তর্জাতিক ডেস্ক  ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ ১২:০৩ : অপরাহ্ণ

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে দেশটিতে তুমুল বিক্ষোভ চলছে। গতকাল শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিক্ষোভ করার সময় তেল আবিবের রাজপথ থেকে অন্তত পাঁচজন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভকারীদের ‘দাঙ্গাকারী’ হিসেবে চিহ্নিত করেছে ইসরায়েলি পুলিশ। পাঁচজনকে আটকের বিষয়ে এক্স পোস্টে দেশটির পুলিশ জানিয়েছে, তারা সড়কে যান চলাচলে বাধা তৈরি করেছিলেন। পুলিশের নির্দেশনা মানেননি।

আরও জানানো হয়েছে, তেল আবিবের রাজপথ থেকে বিক্ষোভকারীদের সরাতে জলকামান ব্যবহার করেছে পুলিশ। তাদের জোরপূর্বক সড়ক থেকে সরিয়ে দেয়া হচ্ছে। এ সময় সংঘর্ষে জড়িয়েছে দুপক্ষ। এ ছাড়া ইসরায়েলের আরও কয়েকটি শহর থেকেও বিক্ষোভের খবর পাওয়া গেছে।

হামাসের হাতে জিম্মি থাকা ইসরায়েলিদের অবিলম্বে ছাড়িয়ে আনতে একটি চুক্তি সই করার দাবি বিক্ষোভকারীদের। তাদের দাবি, জিম্মিদের মুক্ত করতে ব্যর্থ হয়েছেন নেতানিয়াহু। এজন্য নেতানিয়াহু সরকারকে পদত্যাগ করতে হবে। প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হবে নেতানিয়াহুকে।

এদিকে গাজায় নতুন করে যুদ্ধবিরতির আলোচনায় আবার গতি পেয়েছে। আলোচনা করতে গতকাল ফ্রান্সের রাজধানী প্যারিসে গেছে ইসরায়েলের প্রতিনিধিদল। এতে নেতৃত্ব দিচ্ছেন ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নেয়া। তার সঙ্গে আরও আছেন ইসরায়েলের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা শিনবেতের প্রধান রোনেন বার।

এএফপির খবরে জানানো হয়েছে, প্যারিসে গাজায় যুদ্ধবিরতির জন্য মধ্যস্থতা করা তিন দেশ মিসর, কাতার ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে ইসরায়েলের প্রতিনিধিদল।

হামাসের একটি সূত্র এএফপিকে জানিয়েছে, প্রস্তাবিত নতুন এই যুদ্ধবিরতি চুক্তির আওতায় ছয় সপ্তাহের জন্য গাজায় হামলা বন্ধ রাখবে ইসরায়েল। এ ছাড়া ইসরায়েলের কারাগারে থাকা ২০০ থেকে ৩০০ জন ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেবে। বিনিময়ে হামাসের কাছে থাকা ৩৫ থেকে ৪০ জন ইসরায়েলি জিম্মিকে ছেড়ে দেয়া হবে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় দখলদার ইসরায়েলের নির্বিচারে হামলায় নিহতের সংখ্যা ২৯ হাজার ৬০০ জনে পৌঁছেছে। শনিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। এদিকে ফ্রান্সে ও মিশরে শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের দেশগুলো।

অন্যদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার (২৫ ফেব্রুয়ারি) জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের আক্রমণ অব্যাহত থাকায় গত ২৪ ঘণ্টায় অন্তত ৯২ ফিলিস্তিনি নিহত ও ১২৩ জন আহত হয়েছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বিচার আদালতের অস্থায়ী রায়কে লঙ্ঘন করে ইসরায়েল গাজা উপত্যকায় তার আক্রমণ অব্যাহত রেখেছে। ৭ অক্টোবর থেকে অন্তত ২৯,৬০৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী এবং শিশু। আহত হয়েছেন ৬৯ হাজার ৭৩৭ জন।

গাজা কর্তৃপক্ষ জানিয়েছে, অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে আছে কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছে না।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। সরকারি তথ্যের আলোকে এএফপির পরিসংখ্যান অনুযায়ী, ইসরায়েলে হামাসের এই হামলায় প্রায় ১ হাজার ১৬০ জন নিহত হন। নিহত ব্যক্তিদের বেশির ভাগই বেসামরিক নাগরিক ছিলেন।

ইসরায়েলে হামলা চালিয়ে হামাস প্রায় ২৫০ জনকে জিম্মি করে। জিম্মিদের মধ্যে শতাধিক ব্যক্তিকে গত নভেম্বরের শেষের দিকের এক সপ্তাহব্যাপী যুদ্ধবিরতির সময় ছেড়ে দেয় হামাস।

এসএস/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ