ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমের ইতিহাস। 


১৬ জুলাই, ২০১৮ ১২:২০ : পূর্বাহ্ণ

সকালেরসময় স্পোর্টস ডেস্ক::  কোচ হিসেবে ট্রফিতে চুমু দিলেন দেশম। ১৯৯৮ সালে ফ্রান্সকে প্রথম বিশ্বকাপ শিরোপা জয়ে নেতৃত্ব দিয়েছিলেন দিদিয়ের দেশম। সাবেক ডিফেন্ডার ২০ বছর পর আবারও ট্রফির স্বাদ নিলেন, এবার কোচ হিসেবে। যা তাকে এনে দিলো অনন্য এক মর্যাদা।খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতার ছোট্ট তালিকায় নাম লিখলেন দেশম। তৃতীয় ব্যক্তি হিসেবে এই কৃতিত্ব গড়লেন তিনি।

১৯৫৮ ও ১৯৬২ সালে খেলোয়াড় হিসেবে ব্রাজিলের বিশ্বকাপ জয়ী মারিও জাগালো কোচ হিসেবে ১৯৭০ সালে আবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পান। এই তালিকায় এতদিন ছিলেন কেবল আর একজন। ১৯৭৪ সালে জার্মানির জার্সিতে বিশ্বকাপ জিতেছিলেন ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। তার ১৬ বছর পর ১৯৯০ সালে পশ্চিম জার্মানিকে শিরোপা জেতান তিনি কোচ হয়ে।

দারুণ এক কীর্তি গড়লেন দেশম। অথচ বিশ্বকাপে তার কোচ থাকা নিয়ে দেখা দিয়েছিল অনিশ্চয়তা। রিয়াল মাদ্রিদ ও আর্সেনালকে বিদায় জানানো জিনেদিন জিদান ও আর্সেন ওয়েঙ্গারকে তার জায়গায় দেখার গুঞ্জন উঠেছিল। কিন্তু সমালোচকদের জবাব দিলেন দেশম বিশ্বকাপ জিতে। আর ব্রাজিল, ইতালি, জার্মানি, আর্জেন্টিনা ও উরুগুয়ের পর ষষ্ঠ দল হিসেবে একাধিকবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ নিলো ফ্রান্স।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page