কঠিন শাস্তির মুখে অভিযুক্ত ভারতীয় মেজর লিটুল


১ এপ্রিল, ২০১৯ ৮:১৭ : পূর্বাহ্ণ

আমাদের বিশ্ব:: জম্মু ও কাশ্মীরে স্বাধীনতাকামীদের বিরুদ্ধে ‘মানব ঢাল’ বিতর্কের স্রষ্টা মেজর লিটুল গগৈয়ের কোর্ট মার্শাল বিচার প্রক্রিয়া শেষ হয়েছে। পাশাপাশি নৈতিক স্খলনের কারণেও বহুল বিতর্কিত এই সেনা কর্মকর্তা। কাশ্মিরের শ্রীনগরে এক স্থানীয় যুবতীর সাথে অবৈধ উপায়ে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরির দায়ে সেনাবাহিনীতে নিজের পদ হারাতে পারেন এই সেনা কর্মকর্তা। প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসে অভিযুক্ত মেজর গগৈ ও তার গাড়িচালক মাল্লার বিরুদ্ধে সামারি অফ এভিডেন্স পর্ব সম্পূর্ণ হলে কোর্ট মার্শাল প্রক্রিয়া শুরু হয়।

এর পাশাপাশি নিয়ম লঙ্ঘন করে স্থানীয় নারী বাসিন্দার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করা ও দায়িত্বে থাকাকালীন বিনা অনুমতিতে সংশ্লিষ্ট স্থান ত্যাগ করার দায়েও মেজর গগৈকে দোষী সাব্যস্ত করা হয়েছে। একই অভিযোগে কঠিন শাস্তি পেতে চলেছেন মেজর গগৈয়ের গাড়িচালক সমীর মাল্লা। ২০১৮ সালে শ্রীনগরে এক স্থানীয় যুবতীর সঙ্গে অবৈধ উপায়ে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরির দায়ে এখন সেনাবাহিনীতে নিজের পদ হারানোর পথে বিতর্কিত এই সেনা কর্মকর্তা।

গত ফেব্রুয়ারি মাসে মেজর গগৈ ও তার গাড়িচালক মাল্লার বিরুদ্ধে সামারি অফ এভিডেন্স পর্ব সম্পূর্ণ হলে কোর্ট মার্শাল প্রক্রিয়া শুরু হয়। বিচারে দুই সেনা কর্মীকে মূলত দু’টি বিশৃঙ্খলার দায়ে দোষী সাব্যস্ত করা হয়। প্রথমত, সেনাবাহিনীর নিয়ম লঙ্ঘন করে স্থানীয় নারী বাসিন্দার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করা। দ্বিতীয়ত, দায়িত্বে থাকাকালীন বিনা অনুমতিতে সংশ্লিষ্ট স্থান ত্যাগ করা।

ভারতীয় সেনাসূত্র বলছে, অভিযুক্ত মেজর ও তার গাড়িচালক এবং মামলার সাক্ষীদের জবানবন্দী নথিভুক্ত করা হয়েছে এবং মেজর গগৈ ও সমীর মাল্লার বিরুদ্ধে শাস্তি ঘোষণা করতে প্রস্তুত সেনা আদালত। গত বছরের ২৩ মে শ্রীনগরের হোটেল থেকে আটক করা মেজর ও মাল্লার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের দায়ে কড়া শাস্তি দিতে চলেছে আদালত।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page