এ মিশন দীর্ঘস্থায়ী ও কঠিন হবে, আমরা প্রস্তুত–নেতানিয়াহু


আন্তর্জাতিক ডেস্ক  ২৯ অক্টোবর, ২০২৩ ৫:০৮ : অপরাহ্ণ

হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধ দ্বিতীয় ধাপে গড়িয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। শনিবার তিনি বলেছেন, এ পর্যায়ে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধ দীর্ঘ ও কঠিন হবে। খবর আল-জাজিরার।

নেতানিয়াহু এক টেলিভিশন ভাষণে জাতির উদ্দেশে বলেন, ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ এক নতুন পর্যায়ে প্রবেশ করেছে। এটি আমাদের দেশের জন্য ‘দ্বিতীয় স্বাধীনতা যুদ্ধ’। তিনি আরও বলেন, এ অভিযান সহজ নয়। এ মিশন দীর্ঘস্থায়ী ও কঠিন হবে। আমরা প্রস্তুত।

ইসরাইলি প্রধানমন্ত্রী আরো বলেন, এ পর্যায়ে আমাদের লক্ষ্য পরিষ্কার। আমরা হামাসকে এবং তার সামরিক সক্ষমতাকে ধ্বংস করবো। জিম্মিদেরকে দেশে ফিরিয়ে আনবো।

প্রতিবেদনে বলা হয়েছে, অবরুদ্ধ গাজায় ইসরাইলের বোমা হামলা অব্যাহত রয়েছে। টেলিভিশনে দেওয়া ভাষণে নেতানিয়াহুও বলেছেন, গাজা উপত্যকাজুড়ে ইসরাইলি কমান্ডার ও সেনা মোতায়েন করা হয়েছে।

এ দিকে উড়োজাহাজ থেকে লিফলেট ফেলে গাজাবাসীকে সতর্ক করেছে ইসরাইল। লিফলেটে বলা হয়েছে, উত্তর গাজা এখন যুদ্ধক্ষেত্র, আপনারা সবাই দক্ষিণ গাজায় চলে যান।

তবে ফিলিস্তিনি কর্মকর্তারা দাবি করেছেন, ইসরাইলি বোমা বর্ষণ থেকে দক্ষিণ গাজাও নিরাপদ নয়। নিয়মিত অঞ্চলটিতে হামলা করছে ইসরাইলি সেনাবাহিনী।

ত্রাণ সংস্থাগুলোও বলেছে, গাজার বেসামরিক ফিলিস্তিনিদের জন্য নিরাপদ কোনও স্থান নেই।

ইসরাইল কর্তৃপক্ষ জানিয়েছে, হামাসের হামলায় ইসরাইলে ১ হাজার ৪০০ জন নিহত হয়েছেন। অপর দিকে, ইসরাইলি আগ্রাসনে এখন পর্যন্ত ৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ