ইসরায়েলি আগ্রাসন–গাজায় ধ্বংস এক হাজারের বেশি মসজিদ


আন্তর্জাতিক ডেস্ক  ১০ মার্চ, ২০২৪ ১০:০১ : অপরাহ্ণ

গাজায় অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। দেশটির সেনাদের হামলা থেকে মসজিদ এমনকি হাসপাতালও রক্ষা পাচ্ছে না। ইসরায়েলি সেনারা হামলা চালিয়ে গাজার এক হাজারের বেশি মসজিদ ধ্বংস করে দিয়েছে। রোববার (১০ মার্চ) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সেনারা রাফার আল হুদা মসজিদেও হামলা চালিয়েছে। গত মাসে হামলা চালানো এ মসজিদটি সেখানকার অন্যতম পুরান মসজিদ ছিল। এটি ১৯৫২ সালে নির্মাণ করা হয়েছিল। মসজিদটির সঙ্গে একটি লাইব্রেরিও ছিল। এ মসজিদটিতে একসঙ্গে দেড় হাজারের বেশি মুসল্লি নামাজ আদায় করতে পারতেন।

ইসরায়েলি হামলায় মসজিদটি ধ্বংস হয়ে যাওয়ায় বর্তমানে সীমিত পরিসরে নামাজ আদায় করছেন মুসল্লিরা। তবে আসন্ন রমজান মাসকে রেখে ফিলিস্তিনিরা নতুন করে প্রস্তুতি নিচ্ছেন। তারা আল হুদা মসজিদে জমায়েত হওয়া সিদ্ধান্ত নিয়েছেন।

রাফার এক বাসিন্দা জানান, স্বেচ্ছাসেবীরা নামাজ আদায়ের জন্য সেখানে একটি ছোট জায়গা তৈরি করেছেন। সেখানে ধর্মীয় আচার পালন করা হবে। এ ছাড়া যুদ্ধের পর মসজিদটি পুনরায় নির্মাণ করা হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বসবাসের অযোগ্য গাজার ৮০ শতাংশ বাড়ি
এর আগে গত অক্টোবরে ইসরায়েলি বাহিনীর হামলায় ধসে পড়ে গাজার ঐতিহাসিক আল ওমারি মসজিদ।

মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম কুদস নেটওয়ার্ক ওই সময়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ধ্বংসপ্রাপ্ত মসজিদের ৩টি ছবি প্রকাশ করে। ছবিতে ধ্বংসপ্রাপ্ত মসজিদটি বিবর্ণ রূপ দেখা যাচ্ছে। যেখানে মুসল্লিরা নামাজ আদায় করতেন সে জায়গাটিও সম্পূর্ণ নষ্ট করে দেওয়া হয়েছে।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ