চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প


নিউজ ডেস্ক  ২ ডিসেম্বর, ২০২৩ ১০:৩৭ : পূর্বাহ্ণ

চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। শনিবার (২ ডিসেম্বর) সকাল ৯টা ৩৬ মিনিটের দিকে এই কম্পন অনুভূত হয় বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস জানিয়েছেন, ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল লক্ষ্মীপুরের রামগঞ্জে। এটির উৎপত্তিস্থল ঢাকা থেকে ৮৩ কিলোমিটার দক্ষিণে। তাৎক্ষণিকভাবে এতে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে, যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে এ ভূকম্পনের মাত্রা ছিল ৫.৫। এর উৎপত্তিস্থল লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা থেকে ৮ কিলোমিটার পূর্ব–উত্তর–পূর্বে।

শুধু বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামেই নয়: ভূকম্পন অনুভব করেছেন ঢাকা, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, কুমিল্লা, সিলেট, রাজশাহী, রংপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন জেলার বাসিন্দারাও। এদিকে সামাজিকমাধ্যমে অনেকেই নিরাপদে আছেন জানিয়ে পোস্ট দিচ্ছেন।

চলতি বছর এখন পর্যন্ত বাংলাদেশে ১০টি হালকা ও মাঝারি ধরনের ভূমিকম্প সংঘটিত হয়েছে। এতে জানমালের তেমন ক্ষতি না হলেও বড় ধরনের ভূমিকম্পের আভাস পাচ্ছেন বিশেষজ্ঞরা।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ