সাগরের মতো বিশাল মন চট্টগ্রামের মানুষের–বাণিজ্যমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক ১ জুন, ২০২২ ২:২৭ : পূর্বাহ্ণ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, চট্টগ্রাম অর্থনীতির লাইফ লাইন, গেটওয়ে। চট্টগ্রামের ওপর আমাদের নির্ভর করতে হয়। সেই চট্টগ্রামকে আরও গুরুত্ব দেয়া দরকার। মঙ্গলবার নগরের পলোগ্রাউন্ড মাঠে চট্টগ্রাম চেম্বারের মাসব্যাপী সিআইটিএফের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

বাণিজ্য মন্ত্রী, চট্টগ্রামের সঙ্গে বহুকালের যোগাযোগ। এ মাটিতে অনেক বীর, আউলিয়ার দেহ রেখেছে। সাগরের মতো বিশাল মন চট্টগ্রামের মানুষের। ছোটবেলা থেকে শুনে এসেছি বাণিজ্যে বসতি লক্ষ্মী। বন্দরকে আপগ্রেড করতে হবে। আশাকরি ৬০ বিলিয়ন ডলার রফতানি করতে পারব এবার। মহাসড়কে ১৩ টনের বাধা পণ্যের ওপর পড়বে।

তিনি বলেন, তেলের দাম ভারতে ১৫ টাকা, পাকিস্তানে ৩৬ টাকা বেশি। ১০ শতাংশ তেল হয় দেশে। গম, ডাল আমদানি করতে হয়। আমাদের চেষ্টার ত্রুটি নেই। প্রধানমন্ত্রীর নির্দেশে এক কোটি মানুষকে তেল চিনি ছোলা দিয়েছি সাশ্রয়ী মূল্য। ৫ কোটি মানুষ উপকৃত হচ্ছে। যত দিন পরিস্থিতি স্বাভাবিক না হয় ততদিন এটি চলবে। ভর্তুকি দিতে হবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম রেলওয়ের পোলোগ্রাউন্ড মাঠে আয়োজিত এই মেলার আয়তন প্রায় ৪ লাখ বর্গফুট। এতে ১৭টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৩৩টি প্রিমিয়ার স্টল, ৯৯টি গোল্ড স্টল, ৪৮টি মেগা স্টল, ১৪টি ফুড স্টল, ২টি আলাদা জোন নিয়ে ৩৭০টি স্টলে ৩১০ এর অধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। এরমধ্যে নিজস্ব পণ্য প্রদর্শন করবে ভারত, থাইল্যান্ড ও ইরানসহ বিভিন্ন দেশের বিপণন প্রতিষ্ঠান।

সর্বসাধারণ যাতে নির্বিঘ্নে মেলা পরিদর্শন করতে পারে এ জন্য দর্শনার্থীর টিকেটের মূল্য গতবারের মতো ১৫ টাকা রাখা হয়েছে। তাছাড়া মেলায় নগরীর বিভিন্ন স্কুলের প্লে গ্রুপ থেকে ৭ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে টিকেটের ব্যবস্থা করা হয়েছে।

সকালের-সময়/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page