এবার রাশিয়ার ব্যাংকে সাইবার হামলা ৬০ লাখ ডলার হাতিয়ে নিয়েছে হ্যাকাররা


১৭ ফেব্রুয়ারি, ২০১৮ ১:৪৭ : পূর্বাহ্ণ

সকালেরসময় অর্থনীতি ডেস্ক :: ২০১৭ সালে বিশ্বব্যাপী ব্যাংকগুলোর লেনদেন সেবাদাতা মেসেজিং অ্যাপ সুইফটে সাইবার আক্রমণের মাধ্যমে রাশিয়া থেকে ৩৩ কোটি ৫০ লাখ রুবল বা ৬০ লাখ ডলার হাতিয়ে নেওয়া হয়েছে বলে দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে।

শুক্রবার রুশ কেন্দ্রীয় ব্যাংক জানায়, সুইফট-এর একটি অপারেটরে একটি সফল আক্রমণ হওয়ার তথ্য তাদের কাছে পাঠানো হয়েছে। অননুমোদিত কার্যক্রমের ফলে ৩৩ কোটি ৫০ লাখ রুবল চুরি হয়েছে। এ নিয়ে আর কোনো বিস্তারিত তথ্য দিতে কেন্দ্রীয় ব্যাংকটি অস্বীকৃতি প্রকাশ করেছে বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়।

২০১৬ সালের ফেব্রুয়ারির শুরুতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ৩৫টি ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশের এক বিলিয়ন ডলার সরিয়ে ফেলার চেষ্টা হয়। এর মধ্যে পাঁচটি মেসেজে ৮ কোটি ১০ লাখ ডলার যায় ফিলিপিন্সের রিজল কমার্সিয়াল ব্যাংকে। আর আরেক আদেশে শ্রীলঙ্কায় পাঠানো হয় ২০ লাখ ডলার।

শ্রীলঙ্কায় পাঠানো অর্থ ওই অ্যাকাউন্টে জমা হওয়া শেষ পর্যন্ত আটকানো গেলেও ফিলিপিন্সের ব্যাংকে যাওয়া অর্থের বেশিরভাগটাই স্থানীয় মুদ্রায় বদলে জুয়ার টেবিল ঘুরে চলে যায় নাগালের বাইরে। ওই অর্থের কিছুটা উদ্ধার করা গেলেও বেশিরভাগই এখনও পায়নি বাংলাদেশ। রুশ কেন্দ্রীয় ব্যাংকের অর্থ চুরির বিষয়ে জানতে চাইলে সুইফটের মুখপাত্র নাতাশা ডি টেরান বলেন, নির্দিষ্ট কোনো ব্যাক্তি বা প্রতিষ্ঠান নিয়ে মন্তব্য করেন না তারা।

আমাদের কাছে যখন সম্ভাব্য কোনো জালিয়াতির বিষয়ে অভিযোগ করা হয়, আমরা আক্রান্ত ব্যবহারকারীদেরকে তাদের পরিবেশ সুরক্ষিত করতে সহায়তায় আমাদের সহযোগিতা নেওয়ার প্রস্তাব করি।

রুশ কেন্দ্রীয় ব্যাংকের এক মুখপাত্র তাদের নিরাপত্তা বিভাগের উপ-প্রধান আরটেম সাইচেভ-এর উদ্ধৃতি তুলে ধরেছে। সাইচেভ বলেন, হ্যাকাররা ওই অর্থ তুলে নিয়েছে, আর “তারা যখন একটি কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে পারে তখন এমনটা খুবই সহজেই হতে পারে।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page