বিমান হামলায় কাঁপল সুদানের রাজধানী–চলছে লুটপাট


আন্তর্জাতিক ডেস্ক  ১১ মে, ২০২৩ ৯:৩৮ : পূর্বাহ্ণ

সুদানের রাজধানী খার্তুমে লুটপাট বেড়ে যাওয়ার মধ্যেই শহরটির কেন্দ্রস্থলে ব্যাপক বিমান হামলার খবর পাওয়া গেছে। মঙ্গলবার সুদানের সেনাবাহিনী খার্তুমের কেন্দ্রস্থলে এবং প্রেসিডেন্ট প্রাসাদের আশপাশে বিমান থেকে তুমুল বোমাবর্ষণ করেছে।

প্রেসিডেন্ট প্রাসাদের নিয়ন্ত্রণ ধরে রাখার দাবি করা প্রতিপক্ষ র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসও (আরএসএফ) প্রাসাদে হামলা হয়েছে বলে জানিয়েছে। হামলায় প্রাসাদটি অনেকখানি ধ্বংস হয়েছে বলেও দাবি করেছে তারা।

সেনাবাহিনীর একটি সূত্র আরএসএফের ওই ভাষ্য উড়িয়ে দিয়েছে বলে রয়টার্স জানিয়েছে। সুদানের চতুর্থ সপ্তাহে গড়ানো সংঘাতে মৃত্যু ৬০০ ছাড়িয়েছে বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের হিসাবে আহতের সংখ্যা পৌঁছেছে ৫ হাজারের ঘরে। তবে প্রকৃত হতাহতের সংখ্যা এর চেয়ে অনেক বেশি বলেই মনে করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, সংঘাতের মধ্যে খার্তুম ও লাগোয়া দুই শহর ওমডুরমান ও বাহরিতে অরাজকতা মারাত্মক আকার ধারণ করেছে।

রয়টার্স লিখেছে, সুদানের সেনাবাহিনী ও আরএসএফের মধ্যে এই সংঘাত দীর্ঘমেয়াদী যুদ্ধে রূপ নিতে পারে, সে রকমটি হলে এতে বাইরের পরাশক্তিগুলো জড়িয়ে পড়তে পারে। আর তেমন কিছু হলে তা অঞ্চলটিতে নতুন মানবিক সংকটের সূত্রপাত ঘটাবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন মঙ্গলবার বলেছেন, সুদানে বেসামরিক গণতান্ত্রিক শাসনব্যবস্থা প্রত্যাবর্তনের লক্ষ্য এখনি ছেড়ে দিচ্ছে না যুক্তরাষ্ট্র। তবে ওয়াশিংটন এখন জেদ্দার আলোচনায় যুদ্ধবিরতি ও মানবিক ত্রাণ সহায়তা নিয়ে সমঝোতা জন্য কাজ করছে।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ