বিষয় :

মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি কার্যক্রম উদ্বোধন করলেন দীপু মনি


সকালের-সময় রিপোর্ট  ১১ জানুয়ারি, ২০২১ ৭:৩০ : অপরাহ্ণ

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইন ভর্তির লটারি কার্যক্রম উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সোমবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে লটারি কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, কোমলমতি শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার স্বার্থে গত বছরের মার্চ মাস থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। স্কুলগুলোতে যেহেতু বার্ষিক পরীক্ষা নেয়া সম্ভব হয়নি সেহেতু সরকারিভাবে আমরা এ বছর লটারির মাধ্যমে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছি।

এ প্রক্রিয়ায় বেসরকারি স্কুলগুলো এবং সম্প্রতি জাতীয়করণ করা অনেক স্কুল স্থানীয়ভাবে শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা অনুসরণ করে ভর্তির কাজ লটারির মাধ্যমে সম্পন্ন করছে।

তিনি বলেন, ৩৯০টি সরকারি স্কুলে ৫ লাখ ৭৪ হাজার ৯২৯ জন আবেদন করেছে। এর মধ্যে ৭৭ হাজার ১৪০টি আসন শূন্য রয়েছে। ডিজিটাল লটারির মাধ্যমে তাদের ভর্তি নির্বাচন করা হবে। এ প্রক্রিয়ায় সব স্কুলে এবার নানা ধরনের মেধাসম্পন্ন শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে।

এ ডিজিটাল লটারির সার্বিক কারিগরি সহায়তার কাজ করেছে টেলিটক বাংলাদেশ এবং টেলিটকের সফ্টওয়্যারের যথার্থতা যাচাই বাছাই করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ