বিষয় :

দেশের সব প্রাথমিক বিদ্যালয় চলবে এক শিফটে


নিউজ ডেস্ক  ৩০ অক্টোবর, ২০২২ ৪:০৯ : অপরাহ্ণ

দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয় এখন থেকে এক শিফট চলবে। আজ রোববার স‌চিবালয়ে এক ব্রি‌ফিংয়ে প্রাথমিক ও গণ‌শিক্ষা স‌চিব মো. আমিনুল ইসলাম খান সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, দেশের সব প্রাথ‌মিক বিদ্যালয়কে এক শিফটে আনার প‌রিকল্পনা কর‌ছি। আগামী বছরের জানুয়া‌রি থেকে এটা কার্যকর ক‌রতে পারব। সারা দেশে একই সময়ে স্কুল শুরু ও শেষ করার চেষ্টা করা হবে।

সচিব আরও বলেন, আমাদের দুই কক্ষের স্কুল আছে। এক কক্ষেরও স্কুল আছে। তিন কক্ষের স্কুলও আছে। এই দুই কক্ষে তো আসলে ছয়টা ক্লাস চালানো সম্ভব না। আর রাতারাতি আমরা ভবনও নির্মাণ করতে পারছি না। আমরা ছাত্র ও শিক্ষকের সংখ্যা সবকিছু বিবেচনা করে দেশের সব স্কুল এক শিফটে আনার পরিকল্পনা করেছি। সে ব্যাপারে কাজ প্রায় ৯০ ভাগ শেষ হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষাসচিব আমিনুল ইসলাম খান বলেন, প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল দেওয়ার কথা ছিল আগেই। কিন্তু ফলাফল দিতে গেলে যাঁরা বিদ্যমান শিক্ষক আছেন, তাঁদের একটি আবেদন-নিবেদন দীর্ঘদিন পড়ে আছে। করোনাভাইরাস মহামারির কারণে যেটা নিষ্পত্তি করা সম্ভব হয়নি।

প্রতিমন্ত্রীর নির্দেশে আমরা অনলাইনে বদলির কাজ করছি। তিনি বলেছেন, আগামী বিজয় দিবসের আগে অনলাইনে বদলি ও সহকারী শিক্ষক নিয়োগের কাজটি তিনি শেষ করতে পারবেন। আমাদের বিভিন্ন পদ শূন্য রয়েছে, সেখানে মামলা রয়েছে, রিট রয়েছে, সেগুলো নিষ্পত্তির চেষ্টা করছি। বদলিটা আমরা সম্পূর্ণ অনলাইনে নিয়ে গেছি।

সচিব বলেন, ‘আমরা চেষ্টা করছি, যেসব কর্মকর্তা কোনো প্রতিষ্ঠানে ১০ বছর কিংবা ১২ বছর ধরে আছেন, তাঁরা স্বাভাবিকভাবে তিন বছর পরপর বদলি হবেন।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ