বিষয় :

ঢাবিতে ফের সশরীরে ক্লাস বন্ধ হতে পারে!


সকালের সময় : ১৮ জানুয়ারি, ২০২২ ১০:০৭ : অপরাহ্ণ
ঢাবিতে,সশরীরে ক্লাস, শিক্ষার্থীরা

শিক্ষাঙ্গন ডেস্ক : বাংলাদেশে হু হু করে আবারো বেড়ে চলেছে করোনা সংক্রমণ। এমন পরিস্থিতিতে ইতিমধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও বুয়েট প্রশাসন সশরীরে ক্লাস বন্ধ করে দিয়েছে। এবার ক্লাস বন্ধের শঙ্কায় পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাকসুদ কামাল মঙ্গলবার সন্ধ্যায় জানিয়েছেন করোনার উদ্ধগতি সংক্রমণ বিবেচনায় কেন্দ্রীয়ভাবে সম্পূর্ণ অনলাইন ক্লাসে যেতে পারে ঢাকা বিশ্ববিদ্যালয়।

তিনি বলেন, সংক্রমণের বিষয়টি আমরা পর্যবেক্ষণে রেখেছি। এ সময়ে এমনিতেই নির্দেশনা আছে বিভাগগুলো ৪০ শতাংশ ক্লাস অনলাইনে, ৬০ শতাংশ ক্লাস সশরীরে নিতে পারবে। কেউ চাইলে সম্পূর্ণও অনলাইনে নিতে পারবে। ইতিমধ্যে একটি বিভাগ এ সিদ্ধান্ত নিয়েছে।

তিনি আরও বলেন, যদি প্রয়োজন হয়, আমরা কেন্দ্রীয়ভাবে অনলাইন ক্লাসে ফিরে যেতে পারব, সেই সুযোগ আমাদের আছে। উপাচার্য মহোদয়সহ সবার সঙ্গে আলোচনা করে এ মুহূর্তে আমাদের করণীয় কী, তা ঠিক করব।

গত ১৬ জানুয়ারি অনুষ্ঠিত ডিনস কমিটির মিটিংয়েও করোনা সংক্রমণের বিষয়টি আলোচনায় ছিল। ডিনদের কেউ কেউ সশরীরে ক্লাস বন্ধের পক্ষে মত দিলেও উপাচার্যসহ অধিকাংশই এখনই সম্পূর্ণ বন্ধ করতে চান না। তবে কোনো বিভাগ অনলাইনে ক্লাস নিতে চাইলে সে সুযোগ থাকছে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে করোনার সংক্রমণের শঙ্কা বিরাজ করছে। প্রতিটি হলের অন্তত ২০ জনের বেশি শিক্ষার্থীর জ্বর, সর্দি-কাশিতে আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে।

অধিকাংশ বিভাগের ক্লাস সংকট থাকায় গাদাগাদি করে বসতে হচ্ছে শিক্ষার্থীদের। এমন পরিস্থিতিতে অনলাইনে ক্লাসের পক্ষে মত দিচ্ছেন অনেক শিক্ষার্থী। এর আগে করোনাভাইরাসের কারণে দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর গত বছরের ১৭ অক্টোবর ঢাবিতে স্বশরীরে ক্লাস শুরু হয়েছিল।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ