বাড়িতেই তৈরি করুন দারুণ মজাদার ও পুষ্টিকর ফ্রুট কেক


সকালের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১ ১২:৫৯ : অপরাহ্ণ
বাড়িতে,মজাদার,ফ্রুট কেক

লাইফস্টাইল ডেস্ক : প্রিয়জনদের মুগ্ধ করতে বাড়িতেই তৈরি করুন দারুণ মজাদার ও পুষ্টিকর ফ্রুট কেক। কিন্তু কিভাবে করবেন বা উপকরণ কি কি প্রয়োজন,চলুন এক নজড়ে দেখে আসি সব

রেসিপিটির উপকরণ : একশ গ্রাম চিনি, একশ গ্রাম মাখন, একটি ডিম, একশ গ্রাম ময়দা, ১/২ কাপ দুধ, ১/২ চা চামচ বেকিং পাউডার, খাবার সোডা (১/২ চা-চামচ), ভ্যানিলা এসেন্স (১/২ চা-চামচ), কাজুবাদাম, কিসমিস, শুকনো ফল, খেজুর কুঁচি, কমলালেবুর খোসা কোরানো, চেরি ফল।

প্রস্তুত করতে যা যা প্রয়োজন হবে : প্রথমে একটি পাত্রে মাখন আর চিনি ভালো করে মেশাতে হবে। যতক্ষণ না ফুলে উঠছে ততক্ষণ বিট করতে হবে। ডিম ফেটিয়ে অল্প অল্প করে ওই মাখনের মিশ্রণে মেশাতে হবে। যতক্ষণ না মিশ্রণটা ফুলে ওঠে ফেটাতে হবে।

ময়দার সঙ্গে খাবার সোডা ও বেকিং পাউডার মিশিয়ে আবার ফেটাতে হবে। এক পর্যায়ে মিশ্রণটা ভাঁজ ভাঁজ হয়ে উঠবে। মিশ্রণে এবার কিসমিস, চেরি ও শুকনো ফল কুচি মিশিয়ে আবার ভালো করে ফেটাতে হবে।

এরপর কেকের পাত্রে মাখন লাগিয়ে মিশ্রণটা সমানভাবে উঁচু করে ছড়িয়ে দিতে হবে। ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় প্রি-হিট করে ১০/১৫ মিনিট বেক করতে হবে।

অথবা কুকারের মধ্যে দিয়ে ঢাকা দিয়ে দিন। ৩০ থেকে ৪০ মিনিট পর গ্যাস বন্ধ করে দেবেন। ঠান্ডা হলে পছন্দমতো কেটে পরিবেশন করুন মজাদার ফ্রুটকেক।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ