বিষয় :

দীর্ঘ সময় বন্ধ থাকার পর আজ থেকে খুলছে বিনোদন কেন্দ্র


সকালের-সময় রিপোর্ট  ১৯ আগস্ট, ২০২১ ২:১৭ : পূর্বাহ্ণ

করোনা সংক্রমণ রোধে দীর্ঘ সময় বন্ধ থাকার পর আজ থেকে খুলছে বিনোদন-পর্যটন কেন্দ্র, হোটেল-মোটেল ও রিসোর্ট। তবে সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে ধারণক্ষমতা ও আসন সংখ্যার শতকরা ৫০ ভাগ বেশি ব্যবহার করা যাবে না।

পর্যটকদের স্বাগত জানাতে প্রস্তুতি নিয়েছে হোটেল, রিসোর্ট, বিনোদন ও পর্যটন কেন্দ্রগুলো। অন্যদিকে পর্যটন কেন্দ্রে সবাইকে স্বাস্থ্যবিধি অনুসরণে কঠোর অবস্থানে থাকতে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

জানা গেছে, মন্ত্রিপরিষদ বিভাগ ১৯ আগস্ট থেকে পর্যটন কেন্দ্রগুলো খুলে দেয়ার সিদ্ধান্ত জানিয়ে প্রজ্ঞাপন প্রকাশ করেছে। দেশের আর্থসামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় বিধিনিষেধ মেনে পর্যটন কেন্দ্র খোলা যাবে।

তবে শর্ত দেয়া হয়েছে, স্বাস্থ্যবিধি অনুসরণ করে সড়ক, রেল ও নৌপথে সব ধরনের গণপরিবহন চলাচল করতে পারবে। পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র আসন সংখ্যার শতকরা ৫০ ভাগ ব্যবহার করে চালু করতে পারবে।

সরকারের এ ঘোষণার পর থেকেই প্রস্তুতি নিয়েছেন পর্যটন খাতের ব্যবসায়ীরা। অতিথিদের স্বাগত জানাতে পরিচ্ছন্নতাসহ আনুষঙ্গিক কার্যক্রম নেয়া হয়েছে। অন্যদিকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে পর্যটন শিল্পসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো পরিচালনার জন্য করণীয় নির্ধারণ করতে ১৭ আগস্ট বৈঠক করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

পর্যটন ব্যবসায়ী, পর্যটনসংশ্লিষ্ট জেলা প্রশাসনকে নিয়ে এ বৈঠকে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রয়োজনে স্থানীয় প্রশাসনের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনা করার সিদ্ধান্ত নেয়া হয়।

ট্যুরিজম রিসোর্ট ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ট্রিয়াব) সভাপতি খবির উদ্দিন আহমেদ এ প্রসঙ্গে জানান, স্বাস্থ্যবিধি অনুসরণ করে অতিথিরা রিসোর্টে আসবেন। তবে আমাদের যে বিধিনিষেধ দেয়া হয়েছে, তাতে আমাদের ব্যয়ের তুলনায় আয় তেমন হবে না।

রিসোর্ট চালু রাখলে আমাদের শতভাগ অপারেশনাল খরচ হবে, কিন্তু গেস্ট রাখা যাবে সক্ষমতার অর্ধেক। ফলে লোকসান থেকেই যাবে। এর পরও আমরা প্রস্তুতি নিয়েছি।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এরই মধ্যে হোটেল, মোটেল ও রিসোর্টগুলোকে নিয়মিত মনিটরিং করতে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দিয়েছে। স্থানীয়ভাবে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে প্রচারণা, স্থানীয় ব্যবসায়ীদের সচেতনতার জন্য পদক্ষেপ নিতে বলা হয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, জীবিকার জন্য পর্যটন কেন্দ্রে খোলার অনুমতি দিয়েছে সরকার। পর্যটকদের যেমন স্বাস্থ্যবিধি মানতে হবে, তেমনি পর্যটন কেন্দ্রগুলোকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এ বিষয়ে কোনো অবহেলা-অনিয়ম প্রশ্রয় দেয়া হবে না। এরই মধ্যে পর্যটন বোর্ড একটি পর্যটন খাতের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর তৈরি করেছে, কীভাবে কী কী বিষয় মানতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, স্থানীয় প্রশাসন, ব্যবসায়ীদের নিয়ে আমরা বৈঠক করেছি। স্থানীয় প্রশাসন যাতে নিয়মিত মনিটরিং করে, তার নির্দেশনাও দেয়া হয়েছে।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ