বিষয় :

পবিত্র ওমরাহ পালনে সৌদি সরকারের নতুন নির্দেশনা


সকালের সময় : ৬ জানুয়ারি, ২০২২ ৭:০৫ : অপরাহ্ণ
পবিত্র ওমরাহ পালনে,সৌদি ,নতুন নির্দেশনা

ধর্ম ডেস্ক : পবিত্র ওমরাহ পালনের জন্য নতুন নির্দেশনা জারি করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় নতুন এ নির্দেশনা জারি করা হয়।

নতুন নির্দেশনা অনুযায়ী, প্রথমবার পবিত্র ওমরাহ পালনের অন্তত ১০ দিন পর দ্বিতীয়বার ওমরাহ পালন করা যাবে। নতুন নির্দেশনাটি সব বয়সী মানুষের জন্য কার্যকর।

বুধবার সৌদি গেজেটে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় টুইটারে নতুন নির্দেশনা জারি করে।

টুইট বার্তায় বলা হয়েছে, প্রথমবার ওমরাহ পালন শেষে দ্বিতীয়বার ওমরাহ পালনের ক্ষেত্রে ইটামারনা বা তাওয়াক্কলনা অ্যাপের মাধ্যমে আবার আবেদন করতে হবে। ১০ দিন পর আবার আবেদনকারীদের ওমরাহ পালনে অনুমতি দেওয়া হবে।

এদিকে সারাবিশ্বের মতো সৌদি আরবেও বাড়ছে করোনা সংক্রমণ। করোনার নতুন ধরন ওমিক্রনের বিস্তার ঠেকাতে দেশটিতে নতুন করে বিধিনিষেধ আরোপ করা হচ্ছে।

ওমিক্রনের বিস্তার ঠেকাতে মক্কা ও মদিনায় আবারও সামাজিক দূরত্বের বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সৌদি সরকার ঘরের ভেতরে ও বাইরে সব জায়গায় মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করেছে।

এছাড়া দেশটিতে বিদেশিদের প্রবেশের ক্ষেত্রেও নতুন নির্দেশনা দেওয়া হয়েছে। এর সঙ্গে মিলিয়ে মক্কা ও মদিনাতেও একই বিধান চালু করা হয়েছে।

বুধবার সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় ৭৪৪ জন নতুন করোনা রোগী শনাক্ত করেছে। গত বছর আগস্টের পর এটি ছিল সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ