পূর্ব রেলের সার্ভেয়ার সালামের যত কুকীর্তি!


নিজস্ব প্রতিবেদক ২৩ জুন, ২০২২ ১০:০৫ : অপরাহ্ণ

পূর্ব রেলের বিভিন্ন স্থানে জমি লিজ দেওয়ার নামে সাধারণ মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে সার্ভেয়ার সালামের বিরুদ্ধে। রেলের বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদের সময় ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা এ অভিযোগ করেন। রেলওয়ের উদ্যোগে পুলিশের সহযোগিতায় এ অভিযান চলছে।

ভুক্তভোগীরা জানান, আবদুস সালাম পূর্ব রেলের একজন ঘুষখোর ও দুর্নীতিবাজ সার্ভেয়ার। তিনি বিভিন্ন সময় রেলের জমি লিজ নিয়ে দেওয়ার নামে আমাদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। খুলশি, আমবাগান, টাইগারপাস, সেগুন বাগান, ওয়ারলেস কলোনি, টিপিপি কলোনিসহ পূর্বরেলের অবৈধ স্থাপনা উচ্ছেদের নামেও হাতিয়ে নিয়েছেন লাখ লাখ টাকা।

জানা যায়, পূর্বরেলে যেসব অবৈধ দোকানপাট ও নানা ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে সবগুলোতেই এই সার্ভেয়ার সালামের হাত রয়েছে। এককালিন ও মাসিক মাসোহারার বিনিময়ে দীর্ঘ বছরের পর বছর ধরে এসব দোকানপাট অবৈধভাবে রেলের জমি দখল করে রেখেছে রেল খেকোরা। গত কয়েকদিন আগে পূর্ব রেলের টাইগারপাস ও খুলশীতে কিছু অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হলেও রয়ে গেছে সার্ভেয়ার সালামদের মৌখিক চুক্তিভিত্তিক সব স্থাপনা।

ক্ষতিগ্রস্তরা অভিযোগ করেন, তাঁদের লিজ এনে দেওয়ার কথা বলে বিভিন্ন সময়ে টাকা নিয়েছেন সার্ভেয়ার সালাম। টাকা দেওয়ার পর কেবল তাঁরা ওইসব দোকানঘর নির্মাণের অনুমতি পান। এখন তাঁদের উচ্ছেদ করার হুমকি দিয়েও সালাম আবার মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছেন। এই সালাম আমাদের সব কিছুই শেষ করে দিচ্ছে।

আরেক ভূক্তভোগী বলেন, বছর খানেক আগে সার্ভেয়ার সালাম আমার কাছ থেকে ২ লাখ ২০ হাজার টাকা নেন জমির লিজ এনে দেওয়ার কথা বলে। এরপর বিভিন্ন সময় তাঁর কাছে গেলে তিনি বলতেন, সমস্যা নাই। দোকান করো। তাঁর কথায় দোকান দিছি। কিন্তু তিনি লিজের কোনো কাগজপত্র দেননি। আমরা গরিব মানুষ। আমার মতো সার্ভেয়ার সালাম সবার কাছ থেকেই টাকা নিয়েছেন। আবার তাৎক্ষণিক টাকা না দিলে সবকিছু ভেঙে দেওয়ার ও হুমকি দিচ্ছেন।

রেলের এক ঊর্ধ্বতন কর্মকর্তাকে সার্ভেয়ার সালাম সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন, সালামের ব্যাপারে ঘুষ দুর্নীতির কিছু মৌখিক অভিযোগ পেয়েছি। রেলের অবৈধ দখলদারদের সাথে সালামের সখ্যাতা রয়েছে। যেখানে অভিযান চালাতে যাই, সালাম গোপনে স্থানীয় লোকজনকে উসকিয়ে দেন। এতে উচ্ছেদ অভিযান বিভিন্ন জায়গায় বাধাগ্রস্ত হচ্ছে।

আরো জানা যায়, বর্তমান স্থানীয় কাউন্সিলরের এক লোকের বাসায় গিয়ে বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে মোটা অংকের টাকা আদায় করারও অভিযোগ পাওয়া গেছে সালামের বিরুদ্ধে। এবং তার সাথে তার বড় বাবু জুয়েলও জড়িত বলে জানা যায়।–জুয়েলের অপকর্ম নিয়েও আগামী পর্বে থাকছে একটি রিপোর্ট।

এ বিষয়ে সার্ভেয়ার সালামের সাথে যোগাযোগ করা হলে তিনি সকালের-সময় ডটকমকে বলেন, ভাই নিউজটা না করলে ভালো হয়, এখানে শুধু আমি জড়িত না, আমার স্যাররাও জড়িত, দয়া করে নিউজটা করিয়েন না। এখানে সবাই দুর্নীতিবাজ আমি ভালো কি করে থাকি।

এ বিষয়ে জানার জন্য পূর্বাঞ্চল রেলের প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেনি।

উল্লেখ্য– এর আগেও নানা অনিয়ম ও দুর্নীতির কারণে (২০২০ সালের ৪ মার্চ) সালামকে ফেনীতে বদলি করা হলেও বিভাগীয় ভূসম্পত্তি কর্মকর্তা মাহবুবুল করিম ও বড় বাবু জুয়েলের আশ্রয়ে–প্রশ্রয়ে তাকে ফেনীতে না পাঠিয়ে একই স্থানে পূর্ণবহাল করা হয়।

সালামের আরো অনিয়ম দুর্নীতির বিস্তারিত দ্বিতীয় পর্বে দেখুন……।

সকালের-সময়/ফোরকান

Print Friendly, PDF & Email

আরো সংবাদ