বিষয় :

যেসব দেশের পর্যবেক্ষক থাকবেন সংসদ নির্বাচনে


২৪ ডিসেম্বর, ২০১৮ ১২:১৪ : পূর্বাহ্ণ

সকালেরসময় রিপোর্ট:: ১৬টি দেশ ও সংস্থার ১৭৮ জন পর্যবেক্ষক আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে । ইসি সচিবালয়ের জনসংযোগ শাখা সূত্রে জানা যায়, ১৬টি দেশ ও সংস্থার ১৭৮ জন পর্যবেক্ষকের মধ্যে বিদেশি পর্যবেক্ষক থাকবেন ৯৭ জন এবং বিদেশিদের প্রতিনিধি হিসেবে বাংলাদেশি থাকবেন ৮১ জন।

সূত্র জানায়, ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এর চারজন পর্যবেক্ষক থাকবেন। এর মধ্যে দুইজন বিদেশি ও দুইজন বাংলাদেশি। সুইজারল্যান্ডের ছয়জন পর্যবেক্ষক থাকবেন। এর মধ্যে দুইজন বিদেশি ও চারজন বাংলাদেশি। এশিয়ান ফাউন্ডেশনের সাতজন পর্যবেক্ষক থাকবেন। এর মধ্যে দুইজন বিদেশি ও পাঁচজন বাংলাদেশি

যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেমস (আইএফইএস)-এর চারজন পর্যবেক্ষক থাকবেন। এর মধ্যে একজন বিদেশি ও তিনজন বাংলাদেশি। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) ২৪ জন পর্যবেক্ষক থাকবেন। এর মধ্যে দুইজন বিদেশি ও ২২ জন বাংলাদেশি। ডিপেন্ডা কেনডেল ইনিশিয়েটিভ-এর তিনজন বিদেশি পর্যবেক্ষক থাকবেন।

যুক্তরাষ্ট্রের থাকবেন ৬৫ জন পর্যবেক্ষক। এর মধ্যে ৩২ জন বিদেশি ও ৩৩ জন বাংলাদেশি। জার্মানির আটজন পর্যবেক্ষক থাকবেন। এর মধ্যে ছয়জন বিদেশি ও দুইজন বাংলাদেশি। নেদারল্যান্ডসের চারজন বিদেশি পর্যবেক্ষক এবং ইউরোপীয় ইউনিয়নের থাকবেন দুইজন বিদেশি পর্যবেক্ষক। আন্তর্জাতিক এনজিও নেটওয়ার্ক-এনফ্রেলের ৩২ জন বিদেশি পর্যবেক্ষক থাকবেন।

ফ্রান্সের চারজন পর্যবেক্ষকের মধ্যে দুইজন বিদেশি ও দুইজন বাংলাদেশি। জাপানের নয়জন পর্যবেক্ষকের মধ্যে চারজন বিদেশি ও পাঁচজন বাংলাদেশি। স্পেনের একজন বিদেশি পর্যবেক্ষক থাকবেন। ডেনমার্কের তিনজন পর্যবেক্ষকের মধ্যে একজন বিদেশি ও দুইজন বাংলাদেশি। নরওয়ের দুইজন পর্যবেক্ষকের মধ্যে একজন বিদেশি ও একজন বাংলাদেশি।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ