বিষয় :

আমরা ন্যায্য অধিকার চাই–প্রধানমন্ত্রী


নিউজ ডেস্ক  ১৪ মার্চ, ২০২৩ ৫:০৮ : অপরাহ্ণ

বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আর্থিক প্রতিষ্ঠান ছাড়াও উন্নত দেশগুলোকে সহজ শর্তে অর্থায়ন অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে তিনি বলেছেন, আমরা কারো কাছে কোনো করুণা চাই না, দয়া ভিক্ষা চাই না, আমরা ন্যায্য অধিকার চাই।

মঙ্গলবার (১৪ মার্চ) বাংলাদেশ ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অংশীদারিত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, সবচেয়ে গুরুতর উদ্বেগের বিষয় হলো- এই সংকটময় সন্ধিক্ষণে আমরা হতাশ হয়ে লক্ষ্য করছি যে, অনেক অংশীদার সুদের হার বাড়িয়ে দিচ্ছে। যা বেশিরভাগ প্রকল্পের জন্য উন্নয়ন অর্থায়নকে অর্থনৈতিকভাবে অকার্যকর করে তুলছে। অর্থাৎ একাধিক অনৈতিক ঘাতটির প্রভাব মোকাবেলায় আমাদের মধ্যে সমন্বয় গড়ে তোলা অত্যন্ত জরুরি।

সরকারপ্রধান বলেন, বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে না আসা পর্যন্ত সহজ শর্তে অর্থায়ন অব্যাহত রাখা প্রয়োজন। আর্থিক প্রতিষ্ঠান ছাড়াও উন্নত দেশগুলোকে এ বিষয়ে বিশেষ নজর দিতে হবে। আমরা কারো কাছে কোনো করুণা চাই না, দয়া ভিক্ষা চাই না, আমরা ন্যায্য অধিকার চাই। বৈশ্বিক সম্প্রদায়ের অংশীদার হিসেবে আমরা আমাদের ন্যায্য হিস্যাই দাবি করছি।

আমাদের বৈশ্বিক ব্যবসায়ী-অংশীদারগণ অপ্রয়োজনীয় বিধিনিষেধ আরোপ করছে, যা সার্বিক সরবরাহ শৃঙ্খলকে আরও ক্ষতিগ্রস্ত করছে। আমাদের অর্থনৈতিক ক্ষতির মুখে ঠেলে দিচ্ছে।

সরকারপ্রধান বলেন, চলমান বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতিতে আমি দক্ষতা উন্নয়ন, স্বাস্থ্য, আইসিটি উদ্যোক্তা, মানবসম্পদ উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন এর ওপর কৌশলগত গুরুত্বারোপসহ অর্থায়নে নমনীয় পদ্ধতি এবং উদ্ভাবনী অর্থায়নের জন্য এডিবির প্রতি অনুরোধ জানাচ্ছি।

শেখ হাসিনা বলেন, দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করার জন্য বেসরকারি খাতের সম্ভাবনাকে কাজে লাগানো একইভাবে গুরুত্বপূর্ণ। যা বিনিয়োগবান্ধব ব্যবসার পরিবেশ তৈরিতে অবদান রাখবে বলে আমি বিশ্বাস করি। একই সঙ্গে আরও দৃঢ়ভাবে বিশ্বাস করি যে আমার আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটা উন্নত বিশ্ব গড়ে তুলতে সক্ষম হবো।

বাংলাদেশ এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ জানিয়ে তিনি বলেন, আমি আশ্বস্ত করতে চাই যে, বাংলাদেশ সরকার দারিদ্র, ক্ষুধামুক্ত বিশ্ব অর্জনের চূড়ান্ত লক্ষ্যে এসডিজি, মহাবৈশ্বিক লক্ষ্যসমূহ অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ। আমি আত্মবিশ্বাসী যে এডিবির অংশীদারিত্ব এবং সহযোগিতা একইভাবে এর সদস্য রাষ্ট্রগুলোর জন্য আরও বড় আকারে কাজে লাগবে বলে বিশ্বাস করি।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ