বনের মেয়াদ এক বছর..

পিউরিয়া ফুড প্রোডাক্টসের প্রতারণা!


সকালের-সময় রিপোর্ট  ৯ সেপ্টেম্বর, ২০১৯ ৪:৪৯ : অপরাহ্ণ

চট্টগ্রামের নগর জেলা, উপজেলা, গ্রাম গঞ্জে খাদ্যসামগ্রী নির্মাণ প্রতিষ্ঠান পিউরিয়া ফুড প্রোডাক্টস লিমিটেড। এরা মেয়াদ উর্ত্তীনের তারিখ নিয়ে গ্রাহকের সাথে প্রতারনা করছে প্রতিনিয়ত। এই প্রতিষ্ঠানের নিত্য প্রয়োজনীয় প্রায় অর্ধশতাধিক আইটেম বাজারে রয়েছে।

এরমধ্যে পাউরুটি, বনসহ এসব পণের মেয়াদ সাধারনত তিনদিন বা ৫দিন থাকলেও তাদের প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্যবন, কেক, মিস্টিসহ বিভিন্ন আইটেমের মেয়াদ রয়েছে অনির্ধারিত। এই প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে মেয়াদ নিয়ে প্রতারণা অভিযোগও রয়েছে। বিস্কুট, চানচুর, কেকসহ বিভিন্ন আইটেম বাজারে রয়েছে।

তাদের উৎপাদিত পণ্যগুলো বাজারে দেয়ার সময় গায়ে কোন ধরণের তারিখ লেখা থাকেনা। যার কারণে মাসের পুর মাস পঁচা বাঁসি পণ্যগুলো কিনে ক্রেতারা নিত্যদিন প্রতারণার শিকার হচ্ছে। অন্যদিকে তারিখ লেখা না থাকার কারণে পণ্যগুলো কিনে পরিবার পরিজন নিয়ে খেতে গিয়ে অনেকে সময় ডায়েরিয়া, পেট কামড়ানো, গ্যাস্টিক, আলসারসহ বিভিন্ন ধরণের জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও বিশেষজ্ঞরা মত দিয়েছেন।

চট্টগ্রাম নগরীর সাগরিকা পাহাড়তলী এলাকায় পিউরিয়া ফুড প্রোডাক্টস লিমিটেড এর কারখানা রয়েছে। এই কারখানা থেকে প্রায় অর্ধ শতাদিক নিত্য দিনের প্রয়োজনীয় আইটেম উৎপাদন হলেও অধিকাংশ, আইটেমের বিএসটিআই এর অনুমোদনও নাই বলে তাদের ঘনিষ্ঠ সূত্রে জানায়।

এছাড়া চট্টগ্রামে বিএসটিআই অফিসের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাকর্মচারীদের মাসোহারা দিয়ে এই প্রতিষ্ঠান নির্ভয়ে ব্যবসা চালিয়ে গেলেও সরকার প্রতি বছর লক্ষ লক্ষ টাকার রাজস্ব হারাচ্ছে বলে জানা যায়।

নগরীর সাগরিকা বিটাকস বাজার এলাকার খোকন টি স্টলে পিউরিয়া ফুড প্রোডাক্টসের ফ্রুট বনসহ বিভিন্ন পণ্যের গায়ে লেখা রয়েছে উৎপাদনের তারিখ ৩১ আগস্ট-২০১৯ মেয়াদ শেষ হওয়ার তারিখ রয়েছে ২০১৮ সালের ৩ সেপ্টম্বর।

এটা কিভাবে সম্ভব? গ্রাহকের সাথে প্রতারনা করতে করতে বর্তমানে তারা দিন তারিখ না দেখেই মেয়াদ উর্ত্তীনের লেবেল ব্যবহার লাগানো শুরু করেছে। এই ছবিটি খোকন মজুমদার রাজিব নামের এক গ্রাহক তার ব্যক্তিগত এফবিতে দেয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠে। এই প্রতিষ্ঠানের প্রধান কার্যলয়ে নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্যগুলো তৈরী করছে বলেও অভিযোগ রয়েছে।

এ বিষয়ে পিউরিয়া ফুড প্রোডাক্টসের মার্কেটিং এবং সেলস বিভাগের ম্যানেজার শিবলু বড়ুয়া বলেন, বিষয়টি টাইপিং ভূল হয়েছে, একটা বনের মেয়াদ কখনো এক বছর থাকার কথা না বলে তিনি স্বীকার করেছেন।

এবিষয়ে পিউরিয়া ফুড প্রোক্টস লিমিটেড এর পরিচালন শাহ আলমের সাথে একাধিকবার যোগাযোগ করা হলেও তার বক্তব্য পাওয়া যায়নি।

পিউরিয়া ফুড প্রোডাক্টস খাতুনগঞ্জ ০৩১-২৮৫৫০৬১-২

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page