চট্টগ্রাম চিড়িয়াখানায় চিতা বিড়ালের ঘরে এলো তিন অতিথি


সকালের-সময় রিপোর্ট  ২৩ সেপ্টেম্বর, ২০২১ ১১:০০ : পূর্বাহ্ণ

বাংলাদেশে ‘বিপদাপন্ন প্রাণী’ হিসেবে চিহ্নিত চিতাবিড়াল চট্টগ্রাম চিড়িয়াখানায় তিনটি বাচ্চার জন্ম দিয়েছে। প্রাণীবিদদের মতে, চিড়িয়াখানা-সাফারি পার্কের মতো নিয়ন্ত্রিত পরিবেশে সাধারণত চিতা বিড়াল প্রসব করে না। চট্টগ্রাম চিড়িয়াখানায় প্রথমবারের মতো চিতা বিড়াল বাচ্চা প্রসব করেছে।

গত সোমবার (২০ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম চিড়িয়াখানায় চিতা বিড়ালের ঘরে তিনটি অতিথি আসে। তিনটি বাচ্চাই সুস্থ অবস্থায় মায়ের পরিচর্যায় বেড়ে উঠছে বলে জানিয়েছেন চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ডা. সাহাদাত হোসেন ‍শুভ।

তিনি বলেন—চট্টগ্রাম ও আশপাশের এলাকার বিভিন্ন পাহাড় থেকে খাবারের খোঁজে মাঝে মাঝে লোকালয়ে এসব চিতা বিড়াল আসে। আকৃতিতে বিড়াল ও দেখতে বাঘের মতো হওয়ায় মানুষ আতঙ্কে সেগুলোকে মারার চেষ্টা করে। এ ধরনের আক্রমণের শিকার তিনটি চিতা বিড়ালকে আমরা চিড়িয়াখানায় এনে সুস্থ করে নতুন জীবন দিয়েছি। এর মধ্যে একটি পুরুষ চিতা বিড়াল।

আর মেয়ে চিতাগুলোর একটি প্রথমবারের মতো তিনটি বাচ্চা দিয়েছে। নতুন বাচ্চাগুলোর এখনও লিঙ্গ শনাক্ত করা সম্ভব হয়নি। তারাসহ চট্টগ্রাম চিড়িয়াখানায় এখন চিতা বিড়ালের সংখ্যা ৬টি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রাণীবিদদের মতে, চিতা বিড়ালের ইংরেজি নাম Leopard cat। বৈজ্ঞানিক নাম Prionailurus bengalensis। স্বভাবে এরা নিশাচর প্রাণী। দেহের নিচের অংশ সাদাটে এবং কালো ও হালকা বাদামি ফোঁটা আছে। দৈর্ঘ্য ২৫ থেক ৩২ ইঞ্চি হয়ে থাকে। লেজের দৈর্ঘ্য ২৯ সেন্টিমিটার। প্রাপ্তবয়স্ক বিড়ালের ওজন তিন-চার কেজি হয়।

দেশের তিন পার্বত্য জেলা ও উত্তরাঞ্চলের বিভিন্ন বনাঞ্চলে তিন দশক আগেও প্রচুর চিতা বিড়াল ছিল। কিন্তু বনাঞ্চল উজাড়ের কারণে লোকালয়ে এসে পড়ায় চিতা বাঘের ছানা ভেবে মানুষ সেগুলোকে আক্রমণ করে। এছাড়া পোষা হাঁস-মুরগি শিকার চিতা বিড়ালের স্বভাব। হাঁস-মুরগি বাঁচাতেও মানুষের আক্রমণ করে চিতা বিড়ালকে। বসতি ধ্বংস এবং লোকালয়ে এসে মারা পড়ার কারণে প্রাণীটি দ্রুত হারিয়ে যাচ্ছে বাংলাদেশ থেকে।

ডা. সাহাদাত হোসেন শুভ বলেন, চিতা বিড়াল চিড়িয়াখানা বা সাফারি পার্কের মতো নিয়ন্ত্রিত পরিবেশে কখনোই বাচ্চা প্রসব করে না। সাধারণত বনাঞ্চলে মুক্ত পরিবেশে তারা বাচ্চা প্রসব করে। হাঙ্গেরির ডেভরিসেন এবং পাটনা চিড়িয়াখানায় চিতা বিড়ালের বাচ্চা প্রসবের রেকর্ড আছে। এরপর চট্টগ্রাম চিড়িয়াখানায় চিতা বিড়াল বাচ্চা দিয়েছে। এটি বিরল ঘটনা।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ