ম্যাচ শুরুর ৫ মিনিটেই স্থগিত ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ


সকালের-সময় স্পোর্টস ডেস্ক  ৭ সেপ্টেম্বর, ২০২১ ১২:৫৩ : পূর্বাহ্ণ

ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা শুরু থেকেই অভিযোগ করে আসছিলেন ইংলিশ প্রিমিয়ার লীগ থেকে আসা আর্জেন্টিনার এমিলিয়ানো মার্তিনেজ, ক্রিস্টিয়ান রোমেরো আর জোভান্নি লো সেলসো কোয়ারেন্টাইন শর্ত মানেননি। তাই আজ ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে তাদের খেলতে না দেওয়ার সুপারিশ করেন দেশটির স্বাস্থ্য কর্তারা।

সেই জের ধরে ম্যাচ আর মাঠেই গড়ায়নি। শেষ পর্যন্ত লাতিন আমেরিকার নিয়ন্ত্রণ সংস্থা কনমেবল টুইটার বার্তায় দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইটি আনুষ্ঠানিকভাবে স্থগিত করেছে।

এই বিষয়ে কনবেমল জানিয়েছে এটা ফিফার প্রতিযোগিতা। ম্যাচ অফিসিয়ালরা ফিফার ডিসিপ্লিনারি কমিটির কাছে প্রতিবেদন জমা দেবে। এরপর ম্যাচের ভবিষ্যত নিয়ে তারাই সিদ্ধান্ত নেবে।
বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচটি স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন।

ব্রাজিলিয়ান হেলথ রেগুলেটরি এজেন্সির নির্দেশনা অনুয়ায়ী, ব্রাজিলিয়ান ছাড়া অন্য কেউ ব্রিটেন, উত্তর আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত থেকে ব্রাজিলে প্রবেশ নিষিদ্ধ। যাদের ছাড় দেওয়া হয়েছে, তাদের অবশ্যই দেশটিতে আসার পর ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

কিন্তু এই নিয়ম মানা হয়নি আর্জেন্টিনার স্কোয়াডে থাকা চার ফুটবলার এমিলিয়ানো বুয়েন্দিয়া, এমিলিয়ানো মার্টিনেজ, জিওভানি লো চেলসো ও ক্রিশ্চিয়ান রোমেরোর ক্ষেত্রে। নিয়ম না মানলেও তাদের তিনজনকে একাদশে রাখে আর্জেন্টিনা।
খেলা শুরুর আগে বাধা না দিলেও ম্যাচ শুরুর পর তৎপর হন ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা।

বেশ কিছুক্ষণ আর্জেন্টিনার কোচ ও খেলোয়াড়দের সঙ্গে তর্ক করেন তারা। পরে মাঠ ছেড়ে চলে যান আর্জেন্টিনার ফুটবলাররা। খানিক বাদে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি মাঠে ফেরেন। এরপর তিনি বেশ কিছুক্ষণ কথা বলে আবার ড্রেসিং রুমে ফেরেন। এরপরই খেলা স্থগিতের ঘোষণা আসে।

এ ঘটনায় আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি চটেছেন বেশ। ম্যাচের মাঝপথে খেলা বন্ধ করায় ক্ষুব্ধ তিনি। কর্মকর্তাদের সঙ্গে কথা বলার সময় স্ক্যালোনি বলেছেন, ‘এই চার ফুটবলারকে কেন হোটেল থেকে তুলে নেওয়া হলো না।

গত তিনদিন ধরেই ব্রাজিলে আছে আর্জেন্টিনা ফুটবল দল। এই সময়ে তারা করেছে অনুশীলনও। কিন্তু ম্যাচ শুরুর পর কেন হঠাৎ ব্রাজিলিয়ান স্বাস্থ্য কর্মকর্তারা তৎপর হলেন সেটা বুঝতে পারছেন না আর্জেন্টিনা কোচ। কেউ আমাদের কিছু জানায়নি বলেও দাবি তার।

প্রথমে সব আর্জেন্টিনার খেলোয়াড়দের সঙ্গে মাঠ ছেড়েছিলেন লিওনেল মেসি। তখনও মাঠে ছিলেন ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তা ও খেলোয়াড়রা। সতীর্থদের ড্রেসিং রুমে রেখে একাই মাঠে ফেরেন আর্জেন্টাইন অধিনায়ক। বেশ কিছুক্ষণ কথা বলার পর হতাশ ভাব দেখা যায় তার মধ্যে।

এ সময় ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তাদের উদ্দেশ্যে ঘটনাটি বিব্রতকর দাবি করেন। তিনি বলেন, ‘এই ঘটনা খুব বিব্রতকর। আমরা ব্রাজিলে তিন দিন ধরে আছি। তখন কিছুই হয়নি।

স্থগিত হয়ে যাওয়া ম্যাচটি যদি বাতিল হয়ে যায়, তাহলে পূর্ণ তিন পয়েন্ট পাবে আর্জেন্টিনা। ইতোমধ্যেই সেটি জানিয়ে দিয়েছে দক্ষিণ আমেরিকার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। কারণ জানেন না আর্জেন্টিনা।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ