পর্দা উঠলো আন্তর্জাতিক ক্রীড়াযজ্ঞ টোকিও অলিম্পিক গেমসের


সকালের-সময় স্পোর্টস ডেস্ক  ২৩ জুলাই, ২০২১ ৭:৪৩ : অপরাহ্ণ

বৈশ্বিক মহামারি করোনার মাঝেই টোকিওতে পর্দা উঠলো অলিম্পিক গেমসের। সম্পন্ন হলো উদ্বোধনী অনুষ্ঠান। করোনা সংক্রমণে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে আনুষ্ঠানিকভাবে শুরু হলো বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক ক্রীড়াযজ্ঞের।

শুক্রবার টোকিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে হাতেগোনা আমন্ত্রিতদের মধ্যে প্রধান প্রধান অতিথি ছিলেন জাপানের সম্রাট নারুহিতো। গত বছরের স্থগিত গেমসের উদ্বোধনী করেছেন তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো ও মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ৬৮ হাজার আসনের নতুন জাতীয় স্টেডিয়াম খাঁ খাঁ করছে দর্শকশূন্যতায়। করোনা সংক্রমণ এড়াতে টোকিওতে এবারের গেমসে সব ভেন্যুতে নিষিদ্ধ করা হয়েছে দর্শকদের।

করোনার কারণে জাপানের বেশিরভাগ মানুষ এই গেমস আয়োজনের বিরুদ্ধে দাঁড়িয়েছেন। তবে সব বাধা উপেক্ষা করে ১৫ দিনের এই ক্রীড়াযজ্ঞ শুরু হলো। টোকিও অলিম্পিকে ১১ হাজারের বেশি অ্যাথলেট অংশ নিচ্ছেন। এরই মধ্যে মাঠে গড়িয়েছে সফটবল, ফুটবল ও আর্চারির লড়াই।

সর্বোচ্চ সতর্কতার পরও অলিম্পিক ভিলেজে হানা দিয়েছে করোনা। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৬। তবে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এই আয়োজন শেষ করতে বদ্ধপরিকর আয়োজক কমিটি।

অলিম্পিক মাঠে গড়ানোর একদিন আগে নব্বইয়ের দশকে বিতর্কিত মন্তব্যে উদ্বোধনী অনুষ্ঠানের ডিরেক্টর কেনতারো কোবায়াশি বরখাস্ত হয়েছেন বৃহস্পতিবার। তার বরখাস্তের প্রভাব উদ্বোধনী অনুষ্ঠানে পড়েনি বলে দাবি করেছেন টোকিও অলিম্পিকের কর্মকর্তারা।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ