নাঈমের বোলিং ঘূর্ণিতে কুপোকাত শ্রীলঙ্কা


স্পোর্টস ডেস্ক  ১৭ মে, ২০২২ ১:২০ : পূর্বাহ্ণ

৪ উইকেটে ২৫৮ রান নিয়ে দ্বিতীয় দিনের ব্যাটিং শুরু করে সফরকারী শ্রীলঙ্কা। বোলিং ঘূর্ণিতে লঙ্কানদের একাই কুপোকাত করেছেন টাইগার বোলার নাঈম হাসান। তুলে নিয়েছেন ছয় উইকেট। এক রানের আক্ষেপ নিয়ে ডাবল সেঞ্চুরির থেকে দূরে থাকতেই শেষ ব্যাটার হিসেবে ফিরে গেছেন একাই লড়ে যাওয়া অভিজ্ঞ অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাস্থিউস। এ অলরাউন্ডারকে ব্যক্তিগত ১৯৯ রানে ফিরিয়ে দিয়েছেন নাঈম আর সেইসাথে ৩৯৭ রানে থেমেছে লঙ্কানদের প্রথম ইনিংস।

১৫ মাস পর টেস্টে সুযোগ পেয়ে নিজেকে আরও একবার প্রমাণ করলেন নাঈম। নিজের সাদা পোশাকের ক্যারিয়ারে তৃতীয়বারের মতো পাঁচ উইকেট পাওয়ার কৃতি গড়লেন চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। সব মিলিয়ে ছয় উইকেট নিজের নামের পাশে লিখিয়েছেন তিনি। তাতে যেন টাইগার স্পিন গুরু রঙ্গনা হেরাথের কথাই রাখলেন নাঈম।

প্রথম দিনশেষে হেরাথ বলেছিলেন, দ্বিতীয় দিন শ্রীলঙ্কাকে ৪০০ রানের মধ্যে বেঁধে ফেলতে চান তারা। আগামীকাল (আজ) সকালে আমাদের দ্রুত দুইটি উইকেট নিতে হবে। আমরা তাদের ৪০০’র নিচে আটকাতে চাই। তাই তাদেরকে আর ১২০-১৩০ রানের অলআউট করতে হবে।

দ্বিতীয় দিনে বাংলাদেশ হেরাথের কথা রেখেছে। ২৫৮ রানে ৪ উইকেট থেকে আজ আর ১৩৯ রান যোগ করতেই বাকি ছয় উইকেট হারায় করুনারত্নেরা। আগের দিনের দুইটি উইকেটের সঙ্গে আজ আরও চারটি উইকেট নিজের করে নিয়েছেন নাঈম। সেইসাথে প্রথম টেস্টে অনিশ্চিত থাকা সাকিব আল হাসান নিয়েছেন ৩ উইকেট আর বাকি উইকেটটি গেছে তাইজুল ইসলামের ঝুলিতে।

আগে থেকেই জানা ছিল চট্টগ্রামে বোলাদের জন্য কিছুই নেই। আর পেস বোলারদের জন্য যেন এ পিচ আরও কঠিন। প্রতিপক্ষের দশটি উইকেটই গেছে বাংলাদেশের তিন স্পিনারের নামের পাশে। উইকেট শূন্য থেকেছেন দুই পেসার সৈয়দ খালেদ আহমেদ এবং শরীফুল ইসলাম।

লঙ্কানদের হয়ে এক প্রান্তে দাঁড়িয়ে লড়াই করে গেছেন অভিজ্ঞ ম্যাথিউস। প্রথম দিন শেষে ১১৪ রানে অপরাজিত থেকে আজ শেষ পর্যন্ত লড়ে গেছেন তিনি। ৩৪ রান করে অপরাজিত থাকা আরেক অভিজ্ঞ ব্যাটার ডিনেশ চান্দিমালকে নিয়ে দ্বিতীয় দিন শুরু করেন ম্যাথিউস।

দ্বিতীয় দিনেও প্রথম সেশন টাপটের সঙ্গে পার করছিল লঙ্কানরা। তবে লাঞ্চের ঠিক আগে নাঈম যেন গোটা সেশনটাই কেড়ে নেন প্রতিপক্ষের থেকে। একই ওভারে তুলে নেন দিনেশ চান্দিমাল ও নিরোশfন ডিকওয়েলাকে।

ক্যারিয়ারের ২১তম টেস্ট ফিফটি করে ব্যক্তিগত ৬৬ রান করে এলবিডব্লিউর ফাঁদে পড়ে আউট হন চান্দিমাল, ভেঙে যায় পঞ্চম উইকেটের ১৩৬ রানের জুটি। একই ওভারের পঞ্চম বলে সরাসরি বোল্ড করেন উইকেটরক্ষক ডিকওয়েলাকে। ৩ বলে ৩ রান করেই ফিরে যান লঙ্কান উইকেটরক্ষক। ৬ উইকেটে ৩২৭ রান তুলে বিরতিতে যায় লঙ্কানরা।

বিরতি থেকে এসেই জোড়া আঘাত হানেন সাকিব। ১১৭তম ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে তুলে নেন রমেশ মেন্ডিস ও লাসিথ এম্বুলদেনাইয়াকে। দ্বিতীয় দিনের প্রায় শুরু থেকেই টানা বল করেছেন সাকিব। অনেক ঘাম ঝরানোর পর অবশেষে পান সাফল্যের দেখা। ৩২৮ রানেই ৮ উইকেট হারায় শ্রীলঙ্কা।

পরে নবম উইকেটে ভিশওয়া ফার্নান্দো সঙ্গে ৪৭ রানের জুটি গড়েন ম্যাথিউস । নিজের ১৭ রানের সময় রিটায়ার্ড হার্ট হয়ে ফিরে যান ভিশওয়া। পরে ক্রিজে আসেন শেষ ব্যাটার অসিথা ফার্নান্দো। এ জুটিকে বেশিক্ষণ দাঁড়াতে দেননি নাঈম। অসিথাকে বোল্ড করে নিজের ক্যারিয়ারের তৃতীয় পাঁচ উইকেটের দেখা পান টাইগার স্পিনার।

দলীয় ৩৯০ রানের সময় শেষ উইকেটেও ম্যাথিউসের সামনে সুযোগ ছিল নিজের ডাবল সেঞ্চুরি করার। সে পথেই হাঁটছিলেন তিনি। কিন্তু তাকে ১৯৯ রানে ফিরিয়ে দিয়ে ৬ উইকেট নেন নাঈম।

সকালের-সময়/এমএমএ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ